, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১ অনলাইন সংস্করণ

‘অসাধু ব্যবসায়ীরা ইচ্ছাকৃতভাবে আলুর দাম বাড়াচ্ছেন’

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

‘অসাধু ব্যবসায়ীরা ইচ্ছাকৃতভাবে আলুর দাম বাড়াচ্ছেন’

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম শফিকুজ্জামান বলেছেন, গত দেড় মাস যাবৎ আলুর বাজার অস্থিতিশীল রয়েছে। দেশের বিভিন্ন কোল্ড স্টোরেজে অসাধু ব্যবসায়ীরা মোবাইল ফোনে ইচ্ছাকৃতভাবে আলুর দাম বাড়াচ্ছেন। এই অপতৎপরতা থামাতে ও আলুর দাম সহনীয় পর্যায়ে আনতে সারাদেশে অভিযান পরিচালনা করছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এরই ধারাবাহিতকায় বগুড়ায় অভিযান চালানো হয়েছে। মঙ্গলবার বিকেলে বগুড়া জেলা প্রশাসক কার্যালয়ে হিমাগার মালিক ও আলুর খুচরা-পাইকারি ব্যবসায়ীদের সাথে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

শফিকুজ্জামান বলেন, সরকারের বেঁধে দেওয়া আলুর দাম ভোক্তা পর্যায়ে পেতে আরও কিছুদিন অপেক্ষা করতে হবে। বগুড়ার বাজার ডিস্ট্রিবিউশন চ্যানেলে বিশৃঙ্খলা হচ্ছে। বিশৃঙ্খলা দূর করতে এসেছি। কোল্ডস্টোরে আলুর পাইকারি মূল্য ২৭ টাকা কেজি বিক্রি হলেই বাজারে ৩৫ থেকে ৩৬ টাকা করে বিক্রি হবে। এর মধ্যে অন্য কোথাও সমস্যা হলে আমরা সে বিষয় নিয়ে কাজ করবো। বগুড়া জেলা প্রশাসক মো. সাইফুল ইসলামের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন জেলা পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী,  সিভিল সার্জন ডা. শফিউল আজম, বগুড়া চেম্বার অব কমার্সের সহ-সভাপতি মাফুজুল ইসলাম রাজসহ হিমাগার মালিক ও আলুর খুচরা-পাইকারি ব্যবসায়ীরা।

এর আগে এদিন বগুড়ার শিবগঞ্জ উপজেলার মোকামতলা এলাকায় আর এন্ড আর পটেটো স্টোরেজ নামের একটি হিমাগার পরিদর্শন করেন মহাপরিচালক এ এইচ এম শফিকুজ্জামান। পরিদর্শনের সময় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কর্মকর্তারা এই হিমাগারে আলু মজুদ এবং অতিরিক্ত মুনাফায় বিক্রির বেশ কিছু প্রমাণ পেলে তিন ব্যবসায়ীকে আটক করেন।

আটককৃতরা হলেন-শিবগঞ্জের মোকামতলা ইউনিয়নের চাকলমা গ্রামের রিপন মিয়া (৩০), দেউলী ইউনিয়নের ভরিয়া গ্রামের শাহ আলম (৫৮) ও পিরব ইউনিয়নের দাইমোল্লা গ্রামের জাহিদ হাসান (২২)। অধিদপ্তরের মহাপরিচালক এবং বগুড়া জেলা প্রশাসন এ অভিযান পরিচালনা করেন। এ সময় কোল্ড স্টোরেজ মালিক-ব্যবসায়ীদের সরকার নির্ধারিত মূল্যে আলু বিক্রয়, নির্ধারিত আলুর মূল্য সংবলিত ব্যানার টাঙানো, আলু ক্রয়-বিক্রয়ের পাকা রশিদ সংরক্ষণ এবং আলু কোথায় কার কাছে বিক্রয় করা হচ্ছে, তার তথ্য সংরক্ষণ করার জন্য নির্দেশনা দেওয়া হয়।

  • সর্বশেষ - আলোচিত খবর