, ২২ বৈশাখ ১৪৩১ অনলাইন সংস্করণ

ইসরায়েলে হামলায় অর্ধ শতাধিক বিদেশি নাগরিক নিহত

  আন্তর্জাতিক ডেস্ক

  প্রকাশ : 

ইসরায়েলে হামলায় অর্ধ শতাধিক বিদেশি নাগরিক নিহত

হামাসের হামলায় ইসরায়েলে নিহতের সংখ্যা ৯০০ ছাড়িয়েছে। নিহতের মধ্যে বিদেশি নাগরিক রয়েছেন ৫০ জনের বেশি। এদের মধ্যে অনেকেরই ইসরায়েলের দ্বৈত নাগরিকত্ব রয়েছে। এছাড়াও অনেক বিদেশি নাগরিক জিম্মি হয়েছেন এবং অনেকে নিখোঁজ রয়েছেন।

ইসরায়েলে বিভিন্ন দেশের নাগরিকের নিহত, জিম্মি এবং নিখোঁজের একটি তালিকা প্রকাশ করেছে সংবাদমাধ্যম আল জাজিরা। তবে নিহতদের সম্পর্কে বিস্তারিত প্রকাশ করা হয়নি প্রতিবেদনে।

সংবাদমাধ্যমটির প্রতিবেদন অনুযায়ী, বিদেশিদের মধ্যে সবচেয়ে বেশি নিহত হয়েছেন থাইল্যান্ডের নাগরিক। দেশটির ১৮ নাগরিক নিহত হয়েছেন এবং ১১ জন জিম্মি রয়েছেন। যুক্তরাষ্ট্রের ১১ নাগরিকের নিহতের সঙ্গে নিখোঁজ রয়েছেন বেশ কয়েকজন।

এশিয়ার দেশ নেপালের ১০ জন নিহত হয়েছেন। আর্জেন্টিনার ৭ জন নিহত ও ১৫ জন নিখোঁজের খবর প্রকাশ করেছে সংবাদ মাধ্যমটি। ইউক্রেন নাগরিক দুইজন নিহত, ফ্রান্সের দুইজন নিহত ও ১৪ জন নিখোঁজ রয়েছেন। রাশিয়ার একজন নিহতের পাশাপাশি নিখোঁজ রয়েছেন চারজন। যুক্তরাজ্যের এক নাগরিক মারা গেছেন এবং একজন নিখোঁজ, কানাডার একজন নিহত হয়েছেন এবং তিনজন নিখোঁজ রয়েছেন। কম্বোডিয়ার একজন নাগরিক নিহত হয়েছেন এবং দুইজন জিম্মি রয়েছেন।

আল জাজিরার প্রতিবেদন অনুযায়ী, জার্মানির বেশকিছু নাগরিক জিম্মি রয়েছেন। ব্রাজিলের তিনজন, চিলি, ইতালি, প্যারাগুয়ে, পেরু, তানজানিয়ার দুইজন করে নিখোঁজ রয়েছেন। এছাড়া মেক্সিকোর দু্ইজন জিম্মি রয়েছেন, ফিলিপাইনের একজন জিম্মি ও ছয়জন নিখোঁজ এবং পানামা ও আয়ারল্যান্ডের একজন করে নিখোঁজ রয়েছেন।