, ২২ বৈশাখ ১৪৩১ অনলাইন সংস্করণ

গড়ে প্রতি ১০ মিনিটে এক ফিলিস্তিনি শিশু নিহত হচ্ছে: জাতিসংঘ

  আন্তর্জাতিক ডেস্ক

  প্রকাশ : 

গড়ে প্রতি ১০ মিনিটে এক ফিলিস্তিনি শিশু নিহত হচ্ছে: জাতিসংঘ

এরই মধ্যে এক মাস পূর্ণ হয়েছে হামাস-ইসরায়েলের চলমান সংঘাতের। এই সময়ে গাজায় ১০ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। তাদের বড় একটি অংশই শিশু। ইউএন রিলিফ অ্যান্ড ওয়ার্কস এজেন্সি (ইউএনআরডব্লিউএ) সোমবার জানিয়েছে, গাজায় গত এক মাসে গড়ে প্রতি ১০ মিনিটে ইসরায়েলি হামলায় একজন ফিলিস্তিনি শিশু নিহত হয়েছে।

মাইক্রো ব্লগিং প্লাটফর্ম এক্সে প্রকাশিত ওই বিবৃতিতে সংস্থাটি বলেছে, যুদ্ধের সময় প্রতি ১০ মিনিটে গড়ে এক শিশু নিহত হয় ও দু’জন আহত হচ্ছে। বিবৃতিতে আরো বলা হয়, সংঘাতের সময়ে বেসামরিক নাগরিকদের রক্ষা মানবতার প্রতি বাধ্যবাধকতা ও অঙ্গীকার।

গাজা উপত্যকায় জাতিসংঘের প্রাথমিক কাজগুলো সম্বন্বয় করে ইউএনআরডব্লিউএ। বর্তমানে বিদ্যালয়গুলোতে তারা ছয় লাখ ৭০ হাজার বাস্তুচ্যুত ফিলিস্তিনিকে আশ্রয় দিয়েছে। হামলা শুরুর পর থেকে সাহায্য সংস্থাটি অন্তত ৭০ জন কর্মীকে হারিয়েছে।

গত ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস যোদ্ধারা ইসরায়েলের অভ্যন্তরে ঢুকে হামলা চালায়। এই হামলায় দেড় হাজারেরও বেশি ইসরায়েলি নিহত হয়েছে। এরপর গাজা উপত্যকায় বিমান অভিযান শুরু করে ইসরায়েল। পাশাপাশি গত ২৮ অক্টোবর থেকে গাজায় স্থলঅভিযানও শুরু করে ইসরায়েলি বাহিনী।