, ২৩ অগ্রহায়ণ ১৪৩০ অনলাইন সংস্করণ

মহাকাশে নতুন ‘পৃথিবী’র সন্ধান পেল নাসা

  আন্তর্জাতিক ডেস্ক

  প্রকাশ : 

মহাকাশে নতুন ‘পৃথিবী’র সন্ধান পেল নাসা

নাসার টেলিস্কোপে পৃথিবীর মতো দেখতে আরো এক গ্রহের হদিস মিলল। পৃথিবী থেকে ২২ আলোকবর্ষ দূরে ওই গ্রহের অস্তিত্বের সন্ধান পাওয়া গেছে। গ্রহটির নাম এলটিটি ১৪৪৫এসি। গ্রহটি অবিকল পৃথিবীর আকারের। এমনকি, তার মাধ্যাকর্ষণ টানও নাকি পৃথিবীরই মতো! যা বিজ্ঞানীদের অবাক করেছে।

পৃথিবী থেকে ২২ আলোকবর্ষ দূরে এরিডেনাস নক্ষত্রমণ্ডলে রয়েছে নতুন ‘পৃথিবী’। বিজ্ঞানীরা জানিয়েছেন, ২০২২ সালে নাসার অন্য একটি উপগ্রহে এলটিটি ১৪৪৫এসি-র উপস্থিতি ধরা পড়েছিল। কিন্তু সেই ক্যামেরায় ছবি কিছুটা অস্পষ্ট ছিল। তাই গ্রহটি সম্পর্কে নিশ্চিত হতে পারেননি বিজ্ঞানীরা। সম্প্রতি, নাসার হাব্ল টেলিস্কোপে ওই গ্রহটির ছবি স্পষ্ট দেখা গেছে। তার আকার এবং অন্য বৈশিষ্ট্যও বিজ্ঞানীরা জানতে পেরেছেন।

বিজ্ঞানীদের বক্তব্য, নতুন এই গ্রহটির কাছাকাছি রয়েছে মোট তিনটি নক্ষত্র। বিরল অবস্থানে সে ঘুরে চলেছে। হাব্ল-এর ছবি থেকে বিজ্ঞানীরা নিখুঁতভাবে গ্রহটিকে পর্যবেক্ষণে সক্ষম হয়েছেন। দেখা গেছে, গ্রহের ব্যাস পৃথিবীর ব্যাসের চেয়ে মাত্র ১.০৭ গুণ বেশি। পৃথিবীর মতো মাধ্যাকর্ষণ টান রয়েছে তার। গ্রহের জমি পাথুরে।

তবে পৃথিবীর মতো হলেও এই নতুন গ্রহের উষ্ণতা কিন্তু অনেক বেশি। গ্রহটির তাপমাত্রা ৫০০ ডিগ্রি ফারেনহাইট। এই গ্রহ একটি ছোট লাল নক্ষত্রের চারপাশে ঘোরে। তার নাম এলটিটি ১৪৪৫এ। নক্ষত্রটিকে অপেক্ষাকৃত বড় আকারের আরো দু’টি গ্রহ প্রদক্ষিণ করে।

  • সর্বশেষ - মিডিয়া