, ১৫ ফাল্গুন ১৪৩০ অনলাইন সংস্করণ

আর্জেন্টিনার প্রেসিডেন্ট হলেন ‘মিনি ট্রাম্প’

  আন্তর্জাতিক ডেস্ক

  প্রকাশ : 

আর্জেন্টিনার প্রেসিডেন্ট হলেন ‘মিনি ট্রাম্প’

আর্জেন্টিনার প্রেসিডেন্ট নির্বাচনে কট্টর ডানপন্থি হিসেবে পরিচিত হাভিয়ের মিলেই জয়ী হয়েছেন। রবিবার দ্বিতীয় দফার প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। রাত পর্যন্ত ৯০ শতাংশ ভোট গণনা হয়েছে, এর মধ্যে মিলেই পেয়েছেন ৫৬ শতাংশ। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, নির্বাচনে মিলেই এর নিকটতম প্রতিদ্বন্দ্বী বামপন্থী নেতা সার্জিও মাসা।

তিনি পেয়েছেন ৪৪ শতাংশ ভোট। জয় নিশ্চিত দেখে রাতেই বুয়েনস আইরেসে সমর্থকদের উদ্দেশে ভাষণ দেন হাভিয়ের মিলেই। এতে তিনি বলেছেন, এ জয়ের মাধ্যমে ‘আর্জেন্টিনার পুনর্গঠনের’ সূচনা হলো। আর্জেন্টিনার এ নির্বাচন এমন সময়ে অনুষ্ঠিত হলো, যখন মুদ্রাস্ফীতি বাড়ছে এবং জনগণ তীব্র অর্থনৈতিক সংকটে আছেন।

ভাষণে মিলেই বলেছেন, ‘আমরা এখন মুক্ত বিশ্বের সব জাতির সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করতে যাচ্ছি।’ মিলেই এর জয়ে অভিনন্দন জানিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, ‘মিলেই  আবারো আর্জেন্টিনাকে মহান করে তুলবেন।’

উল্লেখ্য, কিছুদিন আগেও আর্জেন্টিনায় তেমন পরিচিত ছিলেন না মিলেই। তিনি মূলত অর্থনীতিবিদ ও রক মিউজিকের ভক্ত। দ্য নিউ ইয়র্ক টাইমস বলছে, টেলিভিশনে মানুষকে অপমান করে কথা বলা, অনলাইনে সমালোচকদের বিরুদ্ধে কঠোর আক্রমণ, এলোমেলো হেয়ারস্টাইলে কখনো কখনো মিম হয়েছে তাকে নিয়ে। ক্ষ্যাপাটে আচরণ, বেশভূষার কারণে এরই মধ্যে মিলেই পরিচিতি পেয়েছেন ‘মিনি ট্রাম্প’ হিসেবে।

  • সর্বশেষ - আন্তর্জাতিক