2024-05-09 03:49:42 am

ক্যান্সারের অ্যান্টিবডি আবিষ্কারে এআই ব্যবহারের উদ্যোগ

www.focusbd24.com

ক্যান্সারের অ্যান্টিবডি আবিষ্কারে এআই ব্যবহারের উদ্যোগ

০৬ ডিসেম্বার ২০২৩, ১৫:১১ মিঃ

ক্যান্সারের অ্যান্টিবডি আবিষ্কারে এআই ব্যবহারের উদ্যোগ

এবার ক্যান্সারের অ্যান্টিবডি আবিষ্কারে এআই প্রযুক্তি ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছে ওষুধ প্রস্তুতকারী কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা। আর সেজন্য মার্কিন এআই কোম্পানি অ্যাবসি কর্পোরেশনের সঙ্গে ২৪ কোটি ৭০ লাখ ডলারের একটি চুক্তিও করেছে তারা। ব্রিটিশ-সুইডিশ ওষুধ নির্মাতা কোম্পানিটি বিস্তৃত পরিসরে প্রোটিন বিশ্লেষণ করে ক্যান্সারের একটি কার্যকর চিকিৎসা খুঁজে পেতে অ্যাবসি-এর এআই প্রযুক্তি ব্যবহার করবে।

ওষুধ আবিষ্কারে প্রকৌশল পদ্ধতির প্রয়োগে সাফল্যের সম্ভবনা বৃদ্ধির পাশাপাশি গবেষণার সময় হ্রাস পাবে, বলেন অ্যাবসির প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী সিন ম্যাকক্লেইন। চুক্তি অনুযায়ী অ্যাবসি গবেষণা ও মান উন্নয়ন তহবিলের পাশাপাশি কয়েক ধাপে অর্থ পাবে, সেইসঙ্গে ভবিষ্যতে বিক্রয় করা পণ্যের রয়্যালটিও পাবে তারা।

ঠিক কোন রকমের ক্যান্সার নিয়ে তারা কাজ করবে, এ বিষয়ে পরিষ্কার করে কিছু জানায়নি চুক্তিবদ্ধ কোম্পানি দুটি। প্রচলিত কেমোথেরাপিকে নতুন ধরনের ওষুধ দিয়ে বদলে ফেলার পরিকল্পনা অ্যাস্ট্রাজেনেকার। স্তন ও ফুসফুস ক্যান্সারের চিকিৎসায় কোম্পানিটি তাদের নতুন ধরনের চিকিৎসার পরীক্ষামূলক প্রয়োগের ফলাফলকে অক্টোবরে “বড় ধরনের সাফল্য” বলে ঘোষণা দেয় কোম্পানিটি।


উপদেষ্টা সম্পাদক: ডি. মজুমদার
সম্পাদক: মীর আক্তারুজ্জামান

সর্বস্বত্ব: এমআরএল মিডিয়া লিমিটেড
ঢাকা অফিস: মডার্ণ ম্যানসন (১৫ তলা), ৫৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০
ময়মনসিংহ অফিস: হাসনাইন প্লাজা (দ্বিতীয় তলা), ৭ মদন বাবু রোড, ময়মনসিংহ-২২০০
সেলফোন: ০৯৬১১-৬৪৫২১৫, ০৯৬৯৭-৪৯৭০৯০ ই-মেইল: jagrota2041@gmail.com
ফোন :
ইমেইল :