, ১০ বৈশাখ ১৪৩১ অনলাইন সংস্করণ

কক্সবাজারে আন্তর্জাতিক কনফারেন্স শুরু

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

কক্সবাজারে আন্তর্জাতিক কনফারেন্স শুরু

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে স্মার্ট তথ্যপ্রযুক্তি ও স্মার্ট পাওয়ার সিস্টেম তৈরিতে বাংলাদেশি প্রযুক্তিবিদদের গবেষণাকে আরো সমৃদ্ধ করতে হবে। ৪র্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলা এবং স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বাংলাদেশের প্রযুক্তিবিদদের নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবন করতে হবে।

কক্সবাজারে IEEE (আই-ট্রিপল-ই) বাংলাদেশ সেকশনের উদ্যোগে তিন দিনব্যাপী "২৬তম ইন্টারন্যাশনাল কনফারেন্স অন কম্পিউটার অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি (ICCIT-2023)" এবং "১০ম ইন্টারন্যাশনাল কনফারেন্স অন পাওয়ার সিস্টেমস (ICPS-2023) এ বক্তারা এসব কথা বলেন।

আজ বৃহস্পতিবার দুপুরে কক্সবাজারের একটি হোটেলের সম্মেলন কক্ষে এই সম্মেলন শুরু হয়। উক্ত কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া টেক অ্যাডভান্সড রিসার্চ ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা পরিচালক প্রফেসর ড. সাইফুর রহমান। এতে বিশেষ অতিথি ছিলেন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব স্যান ডিয়েগো, ক্যালিফোর্নিয়ার অধ্যাপক ও আইইইই প্রেসিডেন্ট প্রফেসর ড. ক্যাথলিন এ. ক্র‍্যামার এবং গেস্ট অব অনার ছিলেন ভারতের অটল বিহারী বাজপেয়ী ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড ম্যানেজমেন্টের পরিচালক প্রফেসর ড. এস.এন. সিং।

এবারের আইসিসিআইটি-২০২৩ এর জেনারেল চেয়ারের দায়িত্ব পালন করছেন যুক্তরাষ্ট্রের প্রফেসর ড. মোহাম্মদ এস. আলম এবং আইসিপিএস-২০২৩ এর জেনারেল চেয়ারের দায়িত্ব পালন করছেন আইইইই ডব্লিউআইই চেয়ার ও বুয়েটের ইইই বিভাগের প্রফেসর ড. সেলিয়া শাহনাজ। অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য রাখেন আইইইই বাংলাদেশ সেকশনের চেয়ার, কনফারেন্স অরগ্যানাইজিং চেয়ার ও চুয়েটের প্রফেসর ড. মোহাম্মদ মশিউল হক।

এমপাওয়ারিং দ্যা ফিউচার: সাসটেইনেবিলিটি অ্যান্ড ইনোভেশন ইন পাওয়ার সিস্টেমস অ্যান্ড গ্রিডস" স্লোগানে এই কনফারেন্সে দেশ-বিদেশের প্রায় ৩৫০ জন শিক্ষক, গবেষক, বিজ্ঞানী, উদ্যোক্তা, প্রফেশনালস ও তরুণ প্রযুক্তিবিদ অংশগ্রহণ করেন। এবার আইসিসিআইটি'র জন্য জমাকৃত ৮৫৭টি প্রবন্ধ থেকে উপস্থাপনের জন্য ৫৫২টি এবং আইসিপিএসের জন্য জমাকৃত ২১০টি প্রবন্ধ থেকে উপস্থাপনের জন্য ১৪৬টি নির্বাচিত হয়। এতে ১৩টি কী-নোট স্পিচ, ২টি ইন্ডাস্ট্রি টক এবং ১টি প্যানেল ডিসকাশন থাকছে।

এছাড়া কনফারেন্সের প্রথমদিন "ব্রিজিং দ্যা গ্যাপ বিটুইন রিসার্চ অ্যান্ড ইন্ডাস্ট্রি স্টার্টআপ" শীর্ষক টিউটোরিয়াল সেশন অনুষ্ঠিত হয়। উক্ত কনফারেন্সে কম্পিউটার বিজ্ঞা

  • সর্বশেষ - মিডিয়া