, ১২ বৈশাখ ১৪৩১ অনলাইন সংস্করণ

৭৮৫ যাত্রী নিয়ে ঢাকা থেকে কক্সবাজারে ‘পর্যটক এক্সপ্রেস’

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

৭৮৫ যাত্রী নিয়ে ঢাকা থেকে কক্সবাজারে ‘পর্যটক এক্সপ্রেস’

৭৮৫ জন যাত্রী নিয়ে ঢাকা থেকে ছেড়ে আসা বিরতিহীন আন্তঃনগর ট্রেন ‘পর্যটক এক্সপ্রেস’ কক্সবাজারে পৌঁছেছে। বুধবার (১০ জানুয়ারি) বিকেল ৩টা ২৮ মিনিটে ট্রেনটি কক্সবাজার রেলওয়ে স্টেশনে পৌঁছায়। এই নতুন ট্রেনের প্রথম যাত্রায় ঢাকা থেকে কক্সবাজার পৌঁছে ৭৮৫ জন যাত্রী।

কক্সবাজার রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার গোলাম রাব্বানী বলেন, ৭৮৫ যাত্রী নিয়ে বিকেল ৩টা ২৮ মিনিটে স্টেশনে পৌঁছায় পর্যটক এক্সপ্রেস। এই ট্রেনের মোট আসন ৭৮৫টি। এই ট্রেনের ৭ দিনের আগাম টিকিট বিক্রি হয়ে গেছে।

রেলওয়ে সূত্রে জানা গেছে, ঢাকা থেকে কক্সবাজারের নন-এসি শ্রেণির ‘শোভন চেয়ার’ আসনের ভাড়া ৬৯৫ টাকা এবং এসি শ্রেণির ‘স্নিগ্ধা’ আসনের ভ্যাটসহ ভাড়া এক হাজার ৩২৫ টাকা। বিমানবন্দর স্টেশন থেকেও একই ভাড়া নির্ধারণ করা হয়েছে।

ঢাকা থেকে চট্টগ্রাম স্টেশনের নন-এসি শ্রেণির ‘শোভন চেয়ার’ আসনের ভাড়া ৪৫০ টাকা এবং এসি শ্রেণির ‘স্নিগ্ধা’ আসনের ভ্যাটসহ ভাড়া ৮৫৫ টাকা। বিমানবন্দর স্টেশন থেকেও একই ভাড়া নির্ধারণ করা হয়েছে।

এছাড়া চট্টগ্রাম থেকে কক্সবাজার স্টেশন পর্যন্ত নন-এসি শ্রেণির ‘শোভন চেয়ার’ আসনের ভাড়া ২৫০ টাকা এবং এসি শ্রেণির ‘স্নিগ্ধা’ আসনের ভ্যাটসহ ভাড়া ৪৭০ টাকা নির্ধারণ করা হয়েছে। কক্সবাজার থেকে ফিরতি পথেও একই ভাড়ার হার কার্যকর করা হয়েছে।

পর্যটক এক্সপ্রেসের ঢাকাগামী ট্রেনের নম্বর ৮১৫ এবং কক্সবাজারগামী ট্রেনের নম্বর ৮১৬। ট্রেনের রেকে রয়েছে মোট ১৬টি কোচ। মোট আসন ৭৮৫টি। কক্সবাজার রেলওয়ে স্টেশনকে ট্রেনের রেক বেইজ ধরা হয়েছে। সেখানেই ট্রেনের ওয়াটারিং, সাভির্সিং ও ক্লিনিং করা হবে। ট্রেনের সাপ্তাহিক বন্ধ রবিবার।

পর্যটক এক্সপ্রেস ট্রেনের সময়সূচি:

কক্সবাজার রেলওয়ে স্টেশন থেকে ৮১৫ নম্বর ট্রেনটি রাত ৮টায় ছেড়ে চট্টগ্রাম স্টেশনে পৌঁছাবে রাত ১০টা ৫০ মিনিটে। ২৫ মিনিট বিরতি দিয়ে ট্রেনটি চট্টগ্রাম স্টেশন ছাড়বে রাত ১১টা ১৫ মিনিটে। এরপর বিরতিহীনভাবে ঢাকা রেলওয়ে স্টেশনে পৌঁছাবে ভোর সাড়ে ৪টায়।

অন্যদিকে, ৮১৬ নম্বর ট্রেনটি ঢাকা রেলওয়ে স্টেশন থেকে ভোর ৬টা ১৫ মিনিটে ছেড়ে বিমানবন্দর স্টেশনে পৌঁছাবে ভোর ৬টা ৩৮ মিনিটে। সেখানে ৫ মিনিট বিরতি দিয়ে ভোর ৬টা ৪৩ মিনিটে বিমানবন্দর স্টেশন ছাড়বে। এরপর বিরতিহীনভাবে চট্টগ্রাম পৌঁছাবে বেলা ১১টা ২০ মিনিটে। সেখানে ২০ মিনিট বিরতি দিয়ে বেলা ১১টা ৪০ মিনিটে চট্টগ্রাম স্টেশন ছাড়বে। কক্সবাজার স্টেশনে পৌঁছাবে বিকেল ৩টায়। এক্ষেত্রে ঢাকা থেকে কক্সবাজার যাত্রাপথে ট্রেনে মোট সময় লাগবে ৯ ঘণ্টা ১৫ মিনিট। কক্সবাজার থেকে ঢাকা যাত্রাপথে ট্রেনে মোট সময় লাগবে ৮ ঘণ্টা ৩০ মিনিট।

এর আগে গত ১১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত নতুন নির্মাণ করা রেলপথ উদ্বোধন করেন। এরপর গত ১ ডিসেম্বর থেকে কক্সবাজার-ঢাকা-কক্সবাজার রুটে ‘কক্সবাজার এক্সপ্রেস’ নামে প্রথম বাণিজ্যিক ননস্টপ আন্তঃনগর ট্রেন চলাচল শুরু হয়। সেই ধারাবাহিকতায় ১০ জানুয়ারি থেকে কক্সবাজার-ঢাকা-কক্সবাজার রুটে ‘পর্যটক এক্সপ্রেস’ নামে দ্বিতীয় বাণিজ্যিক ননস্টপ আন্তঃনগর ট্রেন চলাচল শুরু হলো।

  • সর্বশেষ - মহানগর