, ১৪ ফাল্গুন ১৪৩০ অনলাইন সংস্করণ

রাফায় ইসরায়েলি হামলায় ৫০ ফিলিস্তিনি নিহত

  আন্তর্জাতিক ডেস্ক

  প্রকাশ : 

রাফায় ইসরায়েলি হামলায় ৫০ ফিলিস্তিনি নিহত

গাজার দক্ষিণাঞ্চলী রাফা শহর হামলা চালিয়েছে ইসরায়েল। এতে কয়েক ডজন নিহতের খবর পাওয়া গেছে। প্রত্যক্ষদর্শীর বরাতে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানিয়েছে, রবিবার রাতে রাফার উত্তরাঞ্চলসহ বেশ কয়েকটি স্থানে বিমান হামলা চালায় দখলদার ইসরায়েল। গণমাধ্যমটি নিহতের সংখ্যা উল্লেখ করেনি। তবে কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, রবিবার দক্ষিণাঞ্চলীয় এই শহরে ইসরায়েলি বাহিনীর বিমান হামলায় ৫০ ফিলিস্তিনি নিহত হয়েছে।

এর আগে আন্তর্জাতিক সম্প্রদায়ের আহ্বান উপেক্ষা করে রাফায় স্থল হামলা চালানোর নির্দেশ দেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তবে হামলা শুরুর আগে সেখান থেকে বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের সরানোর আন্তর্জাতিক চাপ থাকলেও এর আগেই রবিবার এ হামলা চালায় দখলদার বাহিনী। এর আগে হামাস-ইসরায়েল সংঘাত শুরুর পর গাজার উত্তরাঞ্চলে ইসরায়েলি বাহিনী (আইডিএফ) হামলা শুরু করলে প্রায় ১৩ লাখ বাস্তুচ্যুত ফিলিস্তিনি আশ্রয় নেন এই রাফা শহরে। বর্তমানে রাফা বিশ্বের সবচেয়ে বড় শরণার্থী শিবিরে পরিণত হয়েছে জানিয়েছে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা।

রাফায় স্থল অভিযান চালানো হলে ব্যাপক প্রাণহানির আশঙ্কা রয়েছে বলে সতর্ক করেছে জাতিসংঘ। অঞ্চলটিতে বেসামরিকদের নিরাপত্তা নিশ্চত না করে হামলা চালানো উচিত নয় বলে মনে করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। রবিবার এক বিবৃতিতে এ কথা বলেছেন তিনি। রাফায় অভিযানের বিষয়ে সতর্ক করে যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেছেন, গাজার অর্ধেক বাসিন্দা এখন ওই এলাকায় আশ্রয় নিয়েছেন। 

নেদারল্যান্ডসের পররাষ্ট্রমন্ত্রী হাঙ্কে ব্রাইনস স্লোট বলেছেন, স্থল অভিযানে সেখানে অনেক বেসামরিক নাগরিক মারা যেতে পারেন। এদিকে, গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত চার মাসে ইসরায়েলি হামলায় গাজায় নিহত হয়েছে ২৮ হাজার ১০০। এছাড়া আহত হয়েছে আরও ৬৭ হাজার ৫০০ গাজাবাসী।

  • সর্বশেষ - আন্তর্জাতিক