, ১২ বৈশাখ ১৪৩১ অনলাইন সংস্করণ

গাজায় গণহত্যা চালাচ্ছে ইসরায়েল, অবস্থানে অনড় লুলা

  আন্তর্জাতিক ডেস্ক

  প্রকাশ : 

গাজায় গণহত্যা চালাচ্ছে ইসরায়েল, অবস্থানে অনড় লুলা

ব্রাজিলের স্পষ্টভাষী প্রেসিডেন্ট লুলা দা সিলভা আবারও বলেছেন, ইহুদিবাদী ইসরায়েল গাজা উপত্যকায় গণহত্যা চালাচ্ছে। কয়েকদিন আগে এই ধরনের মন্তব্য করার পর ইসরায়েল এবং আমেরিকার সঙ্গে সম্পর্কের মারাত্মক টানাপোড়েন সৃষ্টি সত্ত্বেও তিনি আবার এ মন্তব্য করলেন। লুলা দা সিলভা সুস্পষ্ট করে বলেন, ইসরায়েল গাজা উপত্যকায় যা করছে তা কোনও যুদ্ধ নয় বরং এটি গণহত্যা। কারণ তারা নারী এবং শিশুদের হত্যা করছে। 

শুক্রবার ব্রাজিলের রিও ডি জেনিরো শহরে এক অনুষ্ঠানে এই মন্তব্য করেন তিনি। লুলা বলেন, “এটি গণহত্যা। হাজার হাজার শিশু নিহত হয়েছে এবং হাজারো শিশু নিখোঁজ রয়েছে। ইসরায়েলের সেনারা মারা যাচ্ছে না। হাসপাতালগুলোতে নারী এবং শিশুরা মারা যাচ্ছে। এটা যদি গণহত্যা না হয় তাহলে আমি বুঝি না গণহত্যা কাকে বলে।” তিনি আরও বলেন, “আমি মিথ্যার সাথে আপোস করি না।”

স্বাধীন ও সার্বভৌম ফিলিস্তিন রাষ্ট্র গঠনের পক্ষে আবারও নিজের জোরালো অবস্থান ঘোষণা করেন তিনি। এর আগে গত রবিবার ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবায় আফ্রিকান ইউনিয়নের সম্মেলনে দেওয়া বক্তৃতায় একই ধরনের কথা বলেছিলেন ব্রাজিলের প্রেসিডেন্ট। সেখানে তিনি বলেন, গাজা উপত্যকায় যা ঘটছে তা কোনও যুদ্ধ নয়, বরং এটি গণহত্যা।

তিনি আরও বলেন, “গাজায় সেনাবাহিনীর বিরুদ্ধে সেনাবাহিনীর যুদ্ধ হচ্ছে না বরং এটি হচ্ছে অত্যন্ত প্রস্তুত একটি সেনাবাহিনীর সাথে নারী ও শিশুর যুদ্ধ। গাজায় ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে যা চলছে তা ইতিহাসে কখনও ঘটেনি। এটি প্রকৃতপক্ষে তখন ঘটেছিল যখন হিটলার ইহুদিদেরকে হত্যার সিদ্ধান্ত নিয়েছিল।”

  • সর্বশেষ - আন্তর্জাতিক