, ১২ বৈশাখ ১৪৩১ অনলাইন সংস্করণ

ভর্তি পরীক্ষা : গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ের আবেদনের সময় বাড়ল

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

ভর্তি পরীক্ষা : গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ের আবেদনের সময় বাড়ল

২০২৩-২৪ শিক্ষাবর্ষে জিএসটি গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথমবর্ষের ভর্তি পরীক্ষার আবেদনের সময় একদিন বাড়ানো হয়েছে। সে অনুযায়ী মঙ্গলবার দিবাগত রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদনের সুযোগ পাবেন ভর্তিচ্ছুরা। আগের বিজ্ঞপ্তি অনুযায়ী, গুচ্ছ ভর্তিতে অনলাইনে আবেদন গ্রহণ চলার কথা ছিল ২৬ ফেব্রুয়ারি রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির আহ্বায়ক এবং যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন এ তথ্য জানিয়েছেন।

অধ্যাপক আনোয়ার হোসেন জানান, জিএসটি গুচ্ছের ভর্তির আবেদন প্রক্রিয়ার সময়সীমা একদিন বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে। মঙ্গলবার রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদনের সুযোগ পাবেন ভর্তিচ্ছুরা। আজই এ বিষয়ে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হবে। গত ১২ ফেব্রুয়ারি দুপুরে গুচ্ছের আবেদন প্রক্রিয়া শুরু হয়। কারিগরি জটিলতার কারণে একদিন এ কার্যক্রম বন্ধ ছিল। এ সময় পুষিয়ে দিতে আবেদনের সময় বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আবেদন প্রক্রিয়া শুরুর পর শনিবার দিবাগত রাত ৩টা পর্যন্ত জিএসটি গুচ্ছের ২৪ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশ নিতে আবেদন করেছেন দুই লাখ ৪০ হাজারের কিছু বেশি শিক্ষার্থী। এবার ভর্তি পরীক্ষার জন্য ২০১৯, ২০২০ ও ২০২১ সালের এসএসসি ও সমমান এবং ২০২২ ও ২০২৩ সালের এইচএসসি ও সমমান, ডিপ্লোমা-ইন-কমার্স, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি (ভোকেশনাল), ‘এ’ লেভেল এবং অন্যান্য সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

মানবিক ও বাণিজ্য শাখা থেকে এইচএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা নির্ধারিত যোগ্যতা থাকা সাপেক্ষে যথাক্রমে ‘এ’, ‘বি’ ও ‘সি’ ইউনিটে আবেদন করতে পারবেন। আগামী ৩ মে ‘বি’ ইউনিটের (মানবিক) ভর্তি পরীক্ষার মধ্যদিয়ে গুচ্ছের ২৪ বিশ্ববিদ্যালয়ে ভর্তিযুদ্ধ শুরু হবে। এরপর ১০ মে ‘সি’ ইউনিটের (বাণিজ্য) এবং ২৭ এপ্রিল ‘এ’ ইউনিটের (বিজ্ঞান) ভর্তি পরীক্ষা নেওয়া হবে।

  • সর্বশেষ - শিক্ষাঙ্গন