, ১২ বৈশাখ ১৪৩১ অনলাইন সংস্করণ

রাশিয়া ও ইউক্রেনীয়দের দীর্ঘমেয়াদি ভিসা বাতিল করল শ্রীলঙ্কা

  আন্তর্জাতিক ডেস্ক

  প্রকাশ : 

রাশিয়া ও ইউক্রেনীয়দের দীর্ঘমেয়াদি ভিসা বাতিল করল শ্রীলঙ্কা

রাশিয়া ও ইউক্রেনের নাগরিকদের জন্য দীর্ঘমেয়াদী ভিসা বাতিল করেছে এশিয়ার দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা। দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, ইউক্রেনে রাশিয়ার হামলার পর থেকে দেশ দুটির অনেক নাগরিক দীর্ঘ মেয়াদী পর্যটক ভিসা নিয়ে শ্রীলঙ্কায় বসবাস করছেন। গত ২৩ ফেব্রুয়ারি থেকে তাদের দীর্ঘ মেয়াদী এই ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে। তাই এসব ভিসা বাতিল করা হয়েছে।

শ্রীলঙ্কার অভিবাসন বিষয়ক কমিশনার জেনারেল হর্ষ ইলুকপিতিয়া বলেন, এসব নাগরিককে শ্রীলঙ্কা ছাড়ার জন্য আগামী ৭ মার্চ পর্যন্ত সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে।তিনি আরও বলেন, বর্তমানে ফ্লাইট পরিচালনা স্বাভাবিক হয়েছে। এখন যার যার দেশে ফিরে যাওয়ায় কোনও জটিলতা নেই। গত দু’বছরে শ্রীলঙ্কার সরকারি হিসাব অনুযায়ী, প্রায় দুই লাখ ৮৮ হাজার রাশিয়ান এবং প্রায় ২০ হাজার ইউক্রেনিয়ান দ্বীপরাষ্ট্রটি সফর করেছে। নির্ধারিত পর্যটক ভিসার মেয়াদ ৩০ দিন। এই সময় অতিক্রম হয়ে যাওয়া পর্যটকের সংখ্যা কত তা পরিষ্কার নয়। কিন্তু মনে করা হয় যে, উল্লেখযোগ্যসংখ্যক রাশিয়ান এবং অল্পসংখ্যক ইউক্রেনিয়ান বসবাস শুরু করেছেন শ্রীলঙ্কার ভিতরে।

সম্ভবত সামরিক বাহিনীতে বাধ্যতামূলকভাবে দায়িত্ব পালনের আহ্বান এড়ানোর জন্য তারা এটি করেছেন। উল্লেখ্য, শ্রীলঙ্কার উপকূলীয় শহর উনাওয়াতুনায় একটি নৈশক্লাব আছে। এতে শুধুমাত্র ‘শ্বেতাঙ্গদের পার্টি’ আয়োজন করা হয়। এ কারণে ব্যাপক বিতর্ক সৃষ্টি হয়েছে। ক্লাবটি পরিচালনা করেন রাশিয়ানরা। এর বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যমে যখন তীব্র সমালোচনা চলছে, তখন দেশটির সরকার ওই সিদ্ধান্ত নিল। এর আগে পর্যটকদের আকৃষ্ট করতে এবং অর্থনীতিকে চাঙ্গা করতে পৌঁছামাত্র ৩০ দিনের ভিসানীতি ঘোষণা করেছিল শ্রীলঙ্কা। কারণ, মারাত্মক অর্থনৈতিক সংকটে পড়েছিল শ্রীলঙ্কা।

  • সর্বশেষ - আন্তর্জাতিক