, ১২ বৈশাখ ১৪৩১ অনলাইন সংস্করণ

নির্মাতা কুমার সাহানি মারা গেছেন

  বিনোদন ডেস্ক

  প্রকাশ : 

নির্মাতা কুমার সাহানি মারা গেছেন

ভারতে ভিন্ন ধারার হিন্দি সিনেমার নির্মাতা, চিত্রনাট্যকার কুমার সাহানি মারা গেছেন। বিভিন্ন ভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছে, গত শনিবার রাতে কলকাতায় সাহানির মৃত্যু হয়। তার বয়স হয়েছিল ৮৩ বছর।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার লিখেছে, নির্মাতা হিসেবে পিয়ের পাওলো পাসোলিনি ও আন্দ্রেই তারকোভস্কির প্রভাব নিজের কাজে ধারণ করতেন সাহানি। তার চিত্রনাট্যের ধরণ ছিল সমসাময়িক নির্মাতাদের তুলনায় আলাদা। পুনের ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট অব ইন্ডিয়ায় (এফটিআইআই) পড়েছেন সাহানি। সেখানে বাঙালি নির্মাতা ঋত্বিক ঘটকের ছাত্র ছিলেন তিনি। ছয় দশকের ক্যারিয়ারে ‘মায়া দর্পণ’, ‘তরঙ্গ’, ‘খেয়াল গাঁথা’ ও ‘কসবা’র মত সিনেমা বানিয়ে আলোচিত হন সাহানি। 

১৯৪০ সালের ৭ ডিসেম্বর অবিভক্ত ভারতের সিন্ধু প্রদেশের লারকানায় জন্ম হয় এই নির্মাতার। পরে তার পরিবার চলে যায় মুম্বাইয়ে। ষাটের দশকে মূলত স্বল্পদৈর্ঘ্য তথ্যচিত্রের মাধ্যমে পরিচালনায় হাতেখড়ি হয় সাহানির। ১৯৭২ সালে মুক্তি পায় তার পরিচালিত প্রথম কাহিনীচিত্র ‘মায়া দর্পণ’। নির্মল বার্মার কাহিনী অবলম্বনে তৈরি ‘মায়া দর্পণ’  সে বছর সেরা হিন্দি সিনেমার জাতীয় পুরস্কার জিতে নেয়। কিন্তু তার পরেও প্রযোজকের অভাবে দ্বিতীয় সিনেমাটি পরিচালনার জন্য সাহনিকে ১২ বছর অপেক্ষা করতে হয়।

১৯৮৪ সালে মুক্তি পায়  সাহনি পরিচালিত ‘তরঙ্গ’। যেখানে অভিনয় করেছিলেন ওম পুরী, স্মিতা পাটিল, গিরিশ কারনাড ও অমল পালেকর। এরপর দীর্ঘ বিরতি দিয়ে ১৯৯৭ সালে মুক্তি পায় সাহনির ‘চার অধ্যায়’। নির্মাণের পাশাপাশি সাহিত্যিক হিসেবেও পরিচিতি রয়েছে তার।

  • সর্বশেষ - বিনোদন