, ১২ বৈশাখ ১৪৩১ অনলাইন সংস্করণ

কানাডায় ভারতীয় কূটনীতিকদের ‘হুমকি ও ভয়’ দেখানো হয়েছে: জয়শঙ্কর

  আন্তর্জাতিক ডেস্ক

  প্রকাশ : 

কানাডায় ভারতীয় কূটনীতিকদের ‘হুমকি ও ভয়’ দেখানো হয়েছে: জয়শঙ্কর

কানাডার বিরুদ্ধে গুরুতর অভিযোগ তুললেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। সোমবার তিনি বলেন, “কানাডায় ভারতীয় কূটনীতিকদের হুমকি ও ভয়ভীতি দেখানো হয়েছে। এর প্রেক্ষিতে কানাডায় ভিসা ইস্যু করা সাময়িক স্থগিত করে ভারত। ওই সময় আমরা কানাডিয়ানদের কাছ থেকে স্বস্তি পাচ্ছিলাম না বললেই চলে।” জয়শঙ্কর বলেন, গত বছর লন্ডনে ভারতের হাই কমিশন এবং সান ফ্রান্সিসকোতে কনস্যুলেটে যে হামলা হয়েছে, এর সঙ্গে জড়িত অপরাধীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে প্রত্যাশা ভারতের। একই সঙ্গে কানাডায় অবস্থানরত ভারতীয় কূটনীতিকদের হুমকি দেওয়ায় যারা জড়িত তাদের বিরুদ্ধেও ব্যবস্থা প্রত্যাশা করে ভারত।

উল্লেখ্য, গত বছর কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো অভিযোগ করেন- ভারতে খালিস্তানপন্থী স্বাধীনতাকামী শিখ নেতা হরদিপ সিং নিজারকে কানাডায় হত্যা করা হয়েছে। এই হত্যায় ভারত সরকারের এজেন্টরা জড়িত। এমনকি কূটনীতিকদের বিরুদ্ধেও আঙ্গুল তোলা হয়। উত্তেজনা সৃষ্টি হয় তা নিয়ে। পাল্টাপাল্টি কূটনীতিকদের বহিষ্কার করা হয়। এক পর্যায়ে কানাডার নাগরিকদের জন্য ভিসা ইস্যু সাময়িক সময়ের জন্য স্থগিত করে ভারত। এর বেশ কয়েক সপ্তাহ পরে ভিসা সার্ভিস চালু হয়।

ওদিকে ট্রুডোর অভিযোগ জোর দিয়ে প্রত্যাখ্যান করে ভারত। ভারতের স্বাধীনতাকামীদের আশ্রয় দেয়ার জন্য কানাডাকে স্মরণ করিয়ে দেয় ভারত। এর প্রেক্ষিতে টিভি৯ নেটওয়ার্ক আয়োজিত এক সামিটে সোমবার বক্তব্য রাখেন পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। তাতেই তিনি কানাডার বিরুদ্ধে ওই অভিযোগ তোলেন। 

গণমাধ্যমের প্রতিবেদনে আরও বলছে, গত বছর ১৯ মার্চ খালিস্তানপন্থী সুনির্দিষ্ট ব্যক্তিরা লন্ডনে ভারতীয় হাইকমিশনে হামলা চালায়। জুলাইতে যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে অবস্থিত ভারতীয় কনস্যুলেটে অগ্নিসংযোগের চেষ্টা হয়। সেপ্টেম্বরে কানাডায় হুমকির মুখোমুখি হন ভারতীয় কূটনীতিকরা।

এস জয়শঙ্কর বলেন, আমাদের কূটনীতিকরা কাজে যেতে নিরাপদ ছিলেন না বলেই কানাডায় ভিসা ইস্যু করা সাময়িক বন্ধ রাখি আমরা। বারবার আমাদের কূটনীতিকদের হুমকি দেওয়া হয়েছে। বিভিন্নভাবে তাদেরকে ভয়ভীতি দেখানো হয়েছে। ফলে তারা ওই সময় কানাডায় স্বস্তিতে ছিলেন না বলা যায়। আমরা এমন একটি অবস্থায় পৌঁছে যাই যে, কূটনীতিকরা কী ধরনের সহিংসতার মুখোমুখি হচ্ছেন তা প্রকাশের ঝুঁকি নিতে পারি না। তবে তারপর পরিস্থিতির উন্নতি হয়েছে বলে জানান তিনি।

  • সর্বশেষ - আন্তর্জাতিক