, ১২ বৈশাখ ১৪৩১ অনলাইন সংস্করণ

৪০ জিম্মির বিনিময়ে ৪০ দিনের যুদ্ধবিরতির প্রস্তাব, খতিয়ে দেখছে হামাস

  আন্তর্জাতিক ডেস্ক

  প্রকাশ : 

৪০ জিম্মির বিনিময়ে ৪০ দিনের যুদ্ধবিরতির প্রস্তাব, খতিয়ে দেখছে হামাস

দীর্ঘ সাড়ে মাসেরও বেশি সময় ধরে ফিলিস্তিনের গাজা উপত্যকায় বর্বর আগ্রাসন চালাচ্ছে ইহুদিবাদী ইসরায়েল। গত বছরের ৭ অক্টোবর থেকে শুরু হওয়া এই যুদ্ধে রিপোর্ট লেখা পর্যন্ত ২৯ হাজার ৭৮২ ফিলিস্তিনি নিহত হয়েছে। এর অধিকাংশই নারী ও শিশু। আহত হয়েছে আরও ৭০ হাজারের বেশি ফিলিস্তিনি।

এছাড়াও ইসরায়েলি হামলায় ওই উপত্যকায় ধ্বংস হয়ে গেছে বহু বাড়িঘর, মসজিদ, মাদরাসা-স্কুলসহ বিভিন্ন স্থাপনা। ইসরায়েলি হামলায় কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয়েছে গোটা উপত্যকা।

এবার যুদ্ধে সাময়রিক বিরতির জন্য গাজার নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাসকে প্রস্তাব দিয়েছে মধ্যস্থতাকারী দুই দেশ কাতার ও মিশর। প্রস্তাবে ৪০ জিম্মির বিনিময়ে ৪০ দিন যুদ্ধবিরতির একটি খসড়া প্রস্তাব দেওয়া হয়েছে। প্রস্তাবটি হামাসের নেতারা পর্যালোচনা করছেন বলে জানা গেছে।

প্রস্তাবিত এই খসড়ায় ৪০ দিনের যুদ্ধবিরতির পাশাপাশি গাজার হাসপাতাল-রুটি-বিস্কুট-কেক তৈরির কারখানাগুলোর পুনর্গঠন ও নির্মাণ, প্রতিদিন উপত্যকায় ত্রাণবাহী ৫০০টি ট্রাকের প্রবেশ এবং গৃহহীন ফিলিস্তিনিদের জন্য কয়েক হাজার তাঁবু পাঠানোর মতো বিষয়গুলোও অন্তর্ভুক্ত করা হয়েছে।

এসবের পরিবর্তে নিজেদের কব্জায় থাকা জিম্মিদের মধ্যে থেকে নারী, ১৯ বছরের কম বয়সী কিশোর-কিশোরী, বয়স পঞ্চাশের বেশি— এমন ব্যক্তিবর্গ এবং অসুস্থ— এমন ৪০ জিম্মিকে মুক্তি দিতে হবে হামাসকে।

গত সপ্তাহে ফ্রান্সের রাজধানী প্যারিসে বৈঠক করেছেন ইসরায়েল, কাতার, মিশর ও যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা। সেই বৈঠকেই খসড়া প্রস্তাবটি প্রস্তুত করা হয়েছে।

  • সর্বশেষ - আন্তর্জাতিক