, ১২ বৈশাখ ১৪৩১ অনলাইন সংস্করণ

পুরো শহর পুড়িয়ে দিল মিয়ানমার জান্তা!

  আন্তর্জাতিক ডেস্ক

  প্রকাশ : 

পুরো শহর পুড়িয়ে দিল মিয়ানমার জান্তা!

বিদ্রোহী গোষ্ঠীগুলোর কাছ থেকে পুনরুদ্ধারের পর পুরো একটি শহর পুড়িয়ে দিয়েছে মিয়ানমারের ক্ষমতাসীন জান্তা বাহিনী। স্থানীয়রা জানিয়েছে, সপ্তাহ দুয়েক আগে শহরটি পুনর্দখল করে নেয় জান্তা বাহিনী। পরে শহরটির প্রায় ৮০ শতাংশই জ্বালিয়ে দেয় তারা।

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, মিয়ানমারের উত্তর-পশ্চিমাঞ্চলীয় সাগাইং অঞ্চলের কাওলিন শহরটি গত ৬ নভেম্বর জান্তার হাতছাড়া হয়েছিল। সেটির পুনর্দখল নিয়ে পরবর্তীতে সেখানে পিপলস ডিফেন্স ফোর্স (পিডিএফ) ও জান্তার সেনাদের মধ্যে ভয়াবহ যুদ্ধ হয়। গত ১২ ফেব্রুয়ারি জান্তা বাহিনী শহরটি পুনরায় দখল করে।

কাউলিন শহরের পিডিএফ বাহিনীর এক সদস্য বলেছেন, কাওলিন শহরের মোট ওয়ার্ড আটটি। দখলের পর প্রতিটি ওয়ার্ডেই জ্বালাও-পোড়াও চালিয়েছে জান্তা সেনারা। মূল শহরের বাইরে অন্তত ১০টি গ্রামেও হামলা চালানো হয়েছে। ড্রোন থেকে তোলা একটি ছবিতে দেখা গেছে, কাওলিন শহরের প্রায় সব বাড়ি পুড়ে গেছে। 

কাউলিন দখল করার পর থেকে শহরের বড় বড় দালানগুলোর নিয়ন্ত্রণ নিয়েছে জান্তা বাহিনী এবং তাদের দৃষ্টির জন্য বাধা হয়ে দাঁড়ায় এমন সব স্থাপনা তারা জ্বালিয়ে দিয়েছে। কাওলিনে প্রায় ২৫ হাজার মানুষের বসবাস। দুই পক্ষের সংঘাতে তারা বাস্তুচ্যুত হয়েছে।

  • সর্বশেষ - আন্তর্জাতিক