, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১ অনলাইন সংস্করণ

ফেসবুকের সার্ভার ডাউন নিয়ে ইলন মাস্কের রসিকতা

  আন্তর্জাতিক ডেস্ক

  প্রকাশ : 

ফেসবুকের সার্ভার ডাউন নিয়ে ইলন মাস্কের রসিকতা

হঠাৎ করে বিশ্বজুড়ে মেটার আওতাধীন ফেসবুকের সার্ভার ডাউন হয়ে যায়। একই সঙ্গে ফেসবুক মেসেঞ্জার এবং ইনস্টাগ্রামেও সমস্যা দেখা দিয়েছে। এই ঘটনার পর রসিকতা করে নিজের সামাজিক মাধ্যম এক্সে পোস্ট দেন ইলন মাস্ক। মঙ্গলবার (০৫ মার্চ) বাংলাদেশ সময় রাত ৯টার পর থেকে এ সমস্যার কথা জানাতে থাকেন ব্যবহারকারীরা। এর কিছুক্ষণ পর মেটার মুখপাত্র অ্যান্ডি স্টোন সামাজিক মাধ্যম এক্সে এক পোস্টে বলেন, মানুষ আমাদের পরিষেবাগুলো ব্যবহারে সমস্যায় পড়ছেন- এ বিষয়ে আমরা অবগত। আমরা বিষয়টি নিয়ে কাজ করছি।

অ্যান্ডি স্টোনের পোস্টের স্ক্রিনশটসহ একটি ছবি ইলন মাস্ক শেয়ার করেন। তাতে দেখা যায়- একটি পেঙ্গুইনকে স্যালুট করছে তিনটি পেঙ্গুইন। ছবিটিতে খেয়াল করলেই বুঝতে বাকি থাকে না, ইলন মাস্ক এটি দ্বারা কী বুঝাতে চেয়েছেন। ছবিতে দেখা যায়- মেটার তিনটি প্রতিষ্ঠান ফেসবুক, ইনস্টাগ্রাম এবং ম্যাসেঞ্জার এক্সকে স্যালুট করছে। মাস্কের পোস্টটি মুহূর্তেই ভাইরাল হয়ে যায়।

তবে কী কারণে এই ধরনের সমস্যা তৈরি হয় তা জানা যায়নি। ফেসবুকের পক্ষ থেকেও আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি। ব্যবহারকারীরা জানান, বাংলাদেশ সময় রাত ৯টার পর ফেসবুক অ্যাকাউন্ট হঠাৎ করেই লগ আউট হয়ে যায়। যুক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশের ব্যবহারকারীরা এ সমস্যায় পড়েন।

রাত সাড়ে ১০টার আগেই লগইন সমস্যার সমাধান হয়। এরপর মেসেঞ্জার ও ইনস্টাগ্রামও সচল হয়। ওয়েবসাইটের কার্যক্রম পর্যবেক্ষণকারী ওয়েবসাইট ডাউনডিটেক্টর জানায়, কয়েক লাখ মানুষ ফেসবুক ব্যবহারে সমস্যার কথা জানিয়েছেন। ফেসবুক ডাউনের সুযোগ নিয়ে এক্সের (আগের নাম টুইটার) মালিক ইলন মাস্ক কিছুটা বিদ্রুপই করলেন।  এক্সে এক পোস্টে তিনি লেখেন, আপনি যদি এই পোস্ট পড়তে পারেন, তবে এর মানে হলো আমাদের সার্ভার সচল রয়েছে।

  • সর্বশেষ - ফিচার