2024-05-09 08:18:55 pm

রাবির ‘এ’ ইউনিটে প্রশ্নপত্রে ভুলে ৫ নম্বর পাচ্ছে ভর্তিচ্ছুরা

www.focusbd24.com

রাবির ‘এ’ ইউনিটে প্রশ্নপত্রে ভুলে ৫ নম্বর পাচ্ছে ভর্তিচ্ছুরা

০৭ মার্চ ২০২৪, ২৩:০৯ মিঃ

রাবির ‘এ’ ইউনিটে প্রশ্নপত্রে ভুলে ৫ নম্বর পাচ্ছে ভর্তিচ্ছুরা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২৩-২৪ সেশনের স্নাতক প্রথমবর্ষ ভর্তি পরীক্ষার শেষ হয়েছে। শেষ দিনে ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় উপস্থিতর হার ৯১.৫ শতাংশ। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে। বিজ্ঞপ্তির তথ্যমতে, বি ইউনিটের ভর্তি পরীক্ষায় আবেদনকারী ছিল ৩৪ হাজার ৫৪১ জন। এদিন সি ইউনিটের অবিজ্ঞান গ্রুপে ৯৫.৩৩; বি ইউনিটের বাণিজ্য গ্রুপে ৯১.৮৪ এবং অবাণিজ্য গ্রুপে ৮৭.৩২। গড়ে উপস্থিতি হার ৯১.৫০ শতাংশ।

এদিকে, ভর্তি পরীক্ষা শেষে এক সপ্তাহের মধ্যে ফল প্রকাশের ঘোষণা দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম। তিনি বলেন, এক সপ্তাহের মধ্যে ভর্তি পরীক্ষার ফল প্রকাশের চেষ্টা করব। সেজন্য সংশ্লিষ্ট সকল ইউনিটকে নির্দেশনা দেওয়া হয়েছে। অন্যদিকে, ৬ মার্চ ‘এ’ ইউনিটের প্রশ্নপত্রে চারটি ভুল হওয়ায় দ্বিতীয় গ্রুপের প্রত্যেককে পূর্ণ নম্বর দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটি। বিষয়টি নিশ্চিত করেছেন ‘এ’ ইউনিটে সমন্বয়ক অধ্যাপক একরাম উল্যাহ।

তিনি বলেন, ‘এ’ ইউনিটের গ্রুপ-২ এর ভর্তি পরীক্ষায় প্রশ্নপত্রের তিনটি সেট ছিল। সেক্ষেত্রে তিন নম্বর সেটের সঙ্গে মিল রেখে বাকি দুই সেটের ওই প্রশ্নগুলোতেও অংশগ্রহণকারী প্রত্যক শিক্ষার্থীকে ১.২৫ করে মোট ৫ নম্বর দেওয়া হবে এবং তদনুযায়ী মেধা তালিকা তৈরি হবে। যেহেতু প্রত্যেক গ্রুপ থেকে সমান সংখ্যক শিক্ষার্থী নিয়ে মেধা তালিকা হয়, সেহেতু কেউ ক্ষতিগ্রস্ত হবে না।

এর আগে ৬ মার্চ অনুষ্ঠিত ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষার দ্বিতীয় শিফটের তিন নম্বর সেটের প্রশ্নপত্রের বাংলা অংশে ৩ ও ১৭ নম্বর প্রশ্নে চারটি অপশনের জায়গায় মাত্র দু’টি অপশন এবং ১৪ ও ১৬ নম্বর প্রশ্নে ৫টি করে অপশন দেখা যায়। এতে প্রশ্নোত্তরে জটিলতার পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থীদের মধ্যে সমালোচনার সৃষ্টি হয়।


উপদেষ্টা সম্পাদক: ডি. মজুমদার
সম্পাদক: মীর আক্তারুজ্জামান

সর্বস্বত্ব: এমআরএল মিডিয়া লিমিটেড
ঢাকা অফিস: মডার্ণ ম্যানসন (১৫ তলা), ৫৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০
ময়মনসিংহ অফিস: হাসনাইন প্লাজা (দ্বিতীয় তলা), ৭ মদন বাবু রোড, ময়মনসিংহ-২২০০
সেলফোন: ০৯৬১১-৬৪৫২১৫, ০৯৬৯৭-৪৯৭০৯০ ই-মেইল: jagrota2041@gmail.com
ফোন :
ইমেইল :