, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১ অনলাইন সংস্করণ

রাশিয়ার উচিত নিজের নিরাপত্তা নিয়ে ভাবা: জেলেনস্কি

  আন্তর্জাতিক ডেস্ক

  প্রকাশ : 

রাশিয়ার উচিত নিজের নিরাপত্তা নিয়ে ভাবা: জেলেনস্কি

রাশিয়ার নিজেদের নিরাপত্তা নিয়ে ভাবা উচিত বলে মন্তব্য করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লদিমির জেলেনস্কি। শুক্রবার রাশিয়ার মস্কোয় কনসার্ট হলে হামলার ঘটনায় ইউক্রেনকে দোষারোপের প্রতিক্রিয়ায় তিনি এ মন্তব্য করেন।

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনবাসী জানত এ ঘটনায় তাদের ওপর দায় চাপানো হবে। এছাড়া এর ফলে আরও ড্রোন ও মিসাইল হামলা চালানো হতে পারে এমন আশঙ্কাও রয়েছে।

অবশ্য তাৎক্ষণিকভাবেই ইউক্রেনকে দোষারোপ করা শুরু হয়েছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সরাসরি বলেছেন, মস্কোতে আক্রমণকারীরা ইউক্রেনে পালিয়ে যাওয়ার চেষ্টা করেছে। এক্ষেত্রে ইউক্রেন থেকে সহযোগিতা করা হয়েছে। এরপরই রবিবার দিনের আলো ফোটার আগেই ইউক্রেনের কিয়েভে বিস্ফোরণের শব্দ পাওয়া যায়।

শনিবার ভ্লাদিমির পুতিন যখন রাশিয়াবাসীর উদ্দেশে এ কথা বলছিলেন, ততক্ষণে ইসলামিক স্টেট গ্রুপ (আইএস) ৎ হত্যাকাণ্ডের দায় স্বীকার করে নেয়। সেদিন সন্ধ্যায় বিবৃতি প্রদানের সময় ইউক্রেনকে দোষারোপ করায় জেলেনস্কিকে ক্রুদ্ধ দেখা যায়।

তিনি বলেন, রাশিয়ার নেতা নিজ দেশের নাগরিকদের নিরাপত্তা দেওয়ার চেয়ে কিয়েভে হামলা চালাতে বেশি আগ্রহী। তিনি মস্কোকে উদ্দেশ্য করে বলেন, তারা ২০২২ সালের ফেব্রুয়ারি মাস থেকে ইউক্রেনে পূর্ণমাত্রায় আক্রমণ চালাতে লাখো সন্ত্রাসী পাঠিয়েছে। 

জেলেনস্কি বলেন, এসব সৈন্য এখন রাশিয়াকে চরমপন্থার হুমকি থেকে রক্ষার বদলে ইউক্রেনজুড়ে নৃশংসতা চালাচ্ছে। তারা আমাদের শহর পোড়াচ্ছে, অত্যাচার করছে, ধর্ষণ করছে। জেলেনস্কি রাশিয়ানদের পরামর্শ দেন ইউক্রেনকে দোষারোপ না করে নিজেদের গোয়েন্দা সংস্থাকে প্রশ্নবিদ্ধ করতে।

  • সর্বশেষ - আন্তর্জাতিক