2024-06-25 05:10:20 pm

ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র ফুরিয়ে আসছে, হুঁশিয়ারি জেলেনস্কির

www.focusbd24.com

ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র ফুরিয়ে আসছে, হুঁশিয়ারি জেলেনস্কির

০৭ এপ্রিল ২০২৪, ১২:১৩ মিঃ

ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র ফুরিয়ে আসছে, হুঁশিয়ারি জেলেনস্কির

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি গত রাতে সতর্ক করে বলেছেন, রাশিয়া দীর্ঘ পাল্লার বোমা হামলা অব্যাহত রাখলে ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র ফুরিয়ে যেতে পারে।

গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, ক্ষেপণাস্ত্র ও ড্রোনের বিশাল অস্ত্রাগার ব্যবহার করে জ্বালানি অবকাঠামো ও শহরগুলোতে কয়েক সপ্তাহ ধরে রুশ হামলার পর ইউক্রেনের নেতা তার দেশের বিমান প্রতিরক্ষা ব্যবস্থার অবনতিশীল পরিস্থিতি সম্পর্কে এখন পর্যন্ত সবচেয়ে কঠোর হুঁশিয়ারি দিয়েছেন।

ইউক্রেনীয় টেলিভিশনে দেওয়া এক সাক্ষাৎকারে জেলেনস্কি বলেন, তারা (রাশিয়া) যদি গত এক মাস ধরে প্রতিদিন (ইউক্রেনে) যেভাবে আঘাত করছে এভাবে করতে থাকে, আমাদের ক্ষেপণাস্ত্র শেষ হয়ে যেতে পারে এবং অংশীদাররা (যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো) এটি জানে।

জেলেনস্কি বলেন, এই মুহুর্তে মোকাবিলা করার জন্য ইউক্রেনের পর্যাপ্ত বিমান প্রতিরক্ষা মজুদ রয়েছে। তবে তিনি বলেছেন, দেশের সুনির্দিষ্ট কী সুরক্ষা দেওয়া হবে সে সম্পর্কে ইতিমধ্যে ইউক্রেনকে কঠিন সিদ্ধান্ত নিতে হচ্ছে।

এর অর্থ– ইউক্রেন রাশিয়ার হামলা থেকে তার সবকিছু রক্ষা করতে পারছে না। কিয়েভকে কিছু রেখে কিছু গুরুত্বপূর্ণ স্থাপনা রক্ষায় আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ব্যবহার করতে হচ্ছে। এজন্য জেলেনস্কি যুক্তরাষ্ট্রের কাছে প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষাব্যবস্থার দাবি জানিয়ে আসছেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট আরও বলেন, রাশিয়ার বিরুদ্ধে পাল্টা আক্রমণের জন্য ইউক্রেনের কাছে পর্যাপ্ত গোলাবারুদ নেই তবে আত্মরক্ষার জন্য অংশীদারদের কাছ থেকে কিছু গোলাবারুদ পেতে শুরু করেছে।

তিনি বলেন, ‘পাল্টা আক্রমণাত্মক পদক্ষেপের জন্য আমাদের কাছে গোলা নেই। প্রতিরক্ষার ক্ষেত্রে- বেশ কিছু উদ্যোগ রয়েছে এবং আমরা অস্ত্র পাচ্ছি।’

জেলেনস্কি বলেন, তার দেশ ঋণ আকারে মার্কিন সহায়তা প্যাকেজ পেতে রাজি হবে। ‘আমরা যে কোনও বিকল্পে সম্মত হবো। মূল বিষয়টি হলো সহায়তা- যত তাড়াতাড়ি, তত ভাল’ বলেন ইউক্রেনের প্রেসিডেন্ট।


উপদেষ্টা সম্পাদক: ডি. মজুমদার
সম্পাদক: মীর আক্তারুজ্জামান

সর্বস্বত্ব: এমআরএল মিডিয়া লিমিটেড
ঢাকা অফিস: মডার্ণ ম্যানসন (১৫ তলা), ৫৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০
ময়মনসিংহ অফিস: হাসনাইন প্লাজা (দ্বিতীয় তলা), ৭ মদন বাবু রোড, ময়মনসিংহ-২২০০
সেলফোন: ০৯৬১১-৬৪৫২১৫, ০৯৬৯৭-৪৯৭০৯০ ই-মেইল: jagrota2041@gmail.com
ফোন :
ইমেইল :