, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১ অনলাইন সংস্করণ

তীব্র গরমে পুড়ছে পশ্চিমবঙ্গ, রেড অ্যালার্ট জারি

  আন্তর্জাতিক ডেস্ক

  প্রকাশ : 

তীব্র গরমে পুড়ছে পশ্চিমবঙ্গ, রেড অ্যালার্ট জারি

ভারতের পশ্চিমবঙ্গের দক্ষিণাঞ্চলের জেলাগুলিতে রবিবারও তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। রেড অ্যালার্ট জারি রয়েছে ছয়টি জেলার। ওই জেলাগুলিতে অতি তীব্র তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। দক্ষিণের বাকি জেলায় তাপপ্রবাহ চলবে বৃহস্পতিবার পর্যন্ত।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণের সব জেলায় রবিবার তাপপ্রবাহ চলবে। পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূমে অতি তীব্র তাপপ্রবাহ হতে পারে রবিবার। এই ছয়টি জেলায় রেড অ্যালার্ট জারি করেছে হাওয়া অফিস। এ ছাড়া আগামী বৃহস্পতিবার পর্যন্ত দক্ষিণের সব জেলাতেই হলুদ এবং কমলা সতর্কতা জারি রয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, এই তাপপ্রবাহের পরিস্থিতির মধ্যেই সোমবার এবং মঙ্গলবার সামান্য বৃষ্টি হতে পারে ঝাড়গ্রাম, পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুরে। তবে সেই বৃষ্টির কোনও প্রভাব তাপমাত্রার উপরে পড়বে না। কমবে না গরমও।

গত কয়েক দিন ধরেই তাপপ্রবাহ চলছে পশ্চিমবঙ্গের দক্ষিণাঞ্চলে। গরমে নাজেহাল স্থানীয় বাসিন্দারা। সকাল ৭টার আগে থেকেই রোদ উঠছে, সেই রোদের দাপট বাড়ছে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে। শনিবার সর্বোচ্চ তাপমাত্রার নিরিখে ভারতের মধ্যে দ্বিতীয় ছিল পশ্চিমবঙ্গের বাঁকুড়া।

সেখানে তাপমাত্রা পৌঁছে গিয়েছিল ৪৪.৬ ডিগ্রি সেলসিয়াসে। এ ছাড়া শনিবার কলকাতার তাপমাত্রাও ৪০ ডিগ্রির বেশি ছিল (৪০.৫ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে পাঁচ ডিগ্রি বেশি)। দমদমে তাপমাত্রার পারদ ছুঁয়ে ফেলেছিল ৪২ ডিগ্রির গন্ডি।

  • সর্বশেষ - আন্তর্জাতিক