, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১ অনলাইন সংস্করণ

প্রকাশ্যে এলেন হামাস নেতা সিনওয়ার, সাক্ষাৎ করলেন যোদ্ধাদের সাথে!

  আন্তর্জাতিক ডেস্ক

  প্রকাশ : 

প্রকাশ্যে এলেন হামাস নেতা সিনওয়ার, সাক্ষাৎ করলেন যোদ্ধাদের সাথে!

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের নেতা ইয়াহিয়া সিনওয়ার তার বাহিনীর সদস্যদের সাথে সাক্ষাত করতে সুড়ঙ্গ ছেড়ে ওপরে চলে এসেছিলেন বলে খবর পাওয়া গেছে। হামাসের একটি শীর্ষ সূত্র আল-আরাবি আল-জাদিদকে এই তথ্য জানিয়েছেন।

সূত্রটি জানায়, সিনওয়ার সম্প্রতি প্রতিরোধ বাহিনী এবং দখলদার সেনাবাহিনীর মধ্যকার সংঘাতের স্থানগুলো পরিদর্শন করেছেন। তিনি সুড়ঙ্গে নয়, বরং মাটির ওপরে হামাস যোদ্ধাদের কয়েকজনের সাথে সাক্ষাত করেছেন। সূত্রটি দাবি করে, সিনওয়ার ‘বাস্তবতা থেকে বিচ্ছিন্ন নন’।

তিনি বলেন, “সুড়ঙ্গের ভেতরে সিনওয়ার বিচ্ছিন্ন হয়ে আছেন বলে যে দাবি করা হয়, তা আসলে নেতানিয়াহু এবং তার সংস্থাগুলোর প্রপাগান্ডা। তারা মিত্রদের কাছে ঘোষণা করা তাদের লক্ষ্য হাসিলে ব্যর্থতা ঢাকতে এসব কথা বলে থাকেন।”

একই সঙ্গে যুদ্ধবিরতি চুক্তির প্রথম ধাপে ৪০ জনের বদলে ২০ জিম্মিকে মুক্তি দিতে হামাস আগ্রহী বলে যে খবর প্রকাশিত হয়েছে, সেটিও অস্বীকার করেন ওই সূত্র।

সূত্রটি জানায়, গাজায় আটক জিম্মিদের ঠিক কতজন এখনও বেঁচে আছে, তা নির্ভুলভাবে নির্ধারণ করা সম্ভব নয়। তবে কয়েকটি মিডিয়ায় যে খবর প্রকাশিত হয়েছে, সংখ্যাটি তার চেয়ে অনেক বেশি।

সূত্রটি দাবি করে, হামাসের হাতে প্রায় ৩০ জন ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) এবং শিনবেত অফিসার আটক রয়েছে। এসব বন্দিকে অত্যন্ত সুরক্ষিত স্থানে রাখা হয়েছে। তারা আছে দখলদারদের হাত থেকে অনেক দূরে। কোনও পরিস্থিতিতেই তাদের কাছে যাওয়া সম্ভব নয়।

হোস্টেজ অ্যান্ড মিসিং ফ্যামিলিজ ফোরাম জানিয়েছে, হামাস নেতা সিনওয়ারের সুড়ঙ্গ থেকে বের হয়ে আসার খবরটিকে তারা ‘বিশ্বাসযোগ্য’ বলে মনে করছে। উল্লেখ্য, হামাসের অভিযানে আটকদের মুক্তির জন্য এই ফোরাম গঠিত হয়েছে।

হোস্টেজ অ্যান্ড মিসিং ফ্যামিলিজ ফোরাম জানিয়েছে, ‘সিনওয়ারের ছবি দেখা যায় গাজার রাস্তায় রাস্তায়। আর বন্দিরা বেজমেন্টে পড়ে আছে। এটা ইসরায়েলি ব্যর্থতার ছবি।

  • সর্বশেষ - আন্তর্জাতিক