, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১ অনলাইন সংস্করণ

আমেরিকা সরে এলে বিশ্বকে নেতৃত্ব দেবে কে, প্রশ্ন বাইডেনের

  আন্তর্জাতিক ডেস্ক

  প্রকাশ : 

আমেরিকা সরে এলে বিশ্বকে নেতৃত্ব দেবে কে, প্রশ্ন বাইডেনের

বৈশ্বিক রাজনীতির মঞ্চ থেকে আমেরিকা সরে আসলে বিশ্বকে নেতৃত্ব দেবে, দেশের জনগণের কাছে এমন প্রশ্ন ছুঁড়ে দিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মূলত চলতি বছরের নভেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বী সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ‘পিছু হটার’ মনোভাবের সমালোচনা করে এই প্রশ্ন উত্থাপন করেন বাইডেন।

স্থানীয় সময় মঙ্গলবার ফ্লোরিডায় এক নির্বাচনী সমাবেশে অংশ নিয়ে বাইডেন বলেন, “বিষয়টি এভাবে ভেবে দেখুন—আমেরিকা যদি বিশ্বরাজনীতির মঞ্চ থেকে সরে আসে, তাহলে কে বিশ্বের নেতৃত্ব দেবে? কে দেবে বিশ্বের নেতৃত্ব?”

মার্কিন প্রেসিডেন্ট বলেন, “প্রতিটি আন্তর্জাতিক বৈঠকে, সেটা হোক জি-৭ বা জি-২০, যেখানে আমি অন্য রাষ্ট্রপ্রধানদের সঙ্গে উপস্থিত থাকছি। সেখানে এখন একটি বিষয় ঘটছে, সব আন্তর্জাতিক বৈঠক থেকে বের হওয়ার আগে আক্ষরিক অর্থে প্রায় প্রত্যেকে আমার দিকে এগিয়ে আসছেন। তারা আমাকে একপাশে একা পেতে অপেক্ষায় থাকেন এবং হাত ধরে বলেন, আপনাকে জিততে হবে।”

বাইডেন বলেন, “এটা আমার জন্য নয়, বরং আমার বিকল্প যিনি আছেন, সে জন্য।” বাইডেন বলেন, “বিশ্ব নজর রাখছে। এই নির্বাচনে আমরা কীভাবে এগোচ্ছি, সেটা তারা দেখতে চায়। এটা ঠিক এ জন্য নয় যে আমরা জিতব কি জিতব না, বরং আমরা কীভাবে এগোচ্ছি, সে জন্য।”

  • সর্বশেষ - আন্তর্জাতিক