, ১১ আষাঢ় ১৪৩১ অনলাইন সংস্করণ

ব্যর্থতায় শেষ হলো ‘প্রজেক্ট এমবাপ্পে’

  স্পোর্টস ডেস্ক

  প্রকাশ : 

ব্যর্থতায় শেষ হলো ‘প্রজেক্ট এমবাপ্পে’

চ্যাম্পিয়নস লিগ জেতার স্বপ্ন পূরণের জন্য কিলিয়ান এমবাপ্পেকে ঘিরে বারবার দল সাজিয়েছিল প্যারিসিয়ানরা। তবে পিএসজির সেই 'প্রজেক্ট-এমবাপ্পে' শেষ পর্যন্ত ব্যর্থতায় পর্যবসিত হলো। গতকাল রাতে চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালের ফিরতি লেগে ঘরের মাঠে বরুশিয়া ডর্টমুন্ডের কাছে ১-০ গোলে হেরেছে পিএসজি। দুই লেগ মিলিয়ে হারটা ২-০ গোলের। এমবাপ্পের মতো খেলোয়াড় থাকা সত্ত্বেও বুন্দেসলিগার পয়েন্ট টেবিলের পাঁচে থাকা ডর্টমুন্ডের বিপক্ষে জালের খোঁজ পায়নি ফরাসি চ্যাম্পিয়নরা। তবে পোস্টে বল লেগে ফিরে আসার রেকর্ড গড়েছে তারা। অর্থাৎ এক ম্যাচেই ভাগ্য তাদের সহায় হয়নি চার বার!

তবে অবাক করা ব্যাপার হচ্ছে, পুরো ম্যাচে গোল না করতে পারলেও ৩০টি শট নিয়েছে পিএসজি। চ্যাম্পিয়নস লিগের নকআউট পর্বে কোনো দলের এতগুলো শট নিয়েও গোল করতে না পারার ঘটনা সর্বশেষ ঘটেছিল ২০০৩/০৪ মৌসুমে। এমনকি ম্যাচে পিএসজি ৪বারের প্রচেষ্টা প্রতিপক্ষের পোস্টে লেগে ফিরে আসে। চ্যাম্পিয়নস লিগের নকআউট পর্বে এমন নজির আর নেই।

পিএসজির জন্য অবশ্য চ্যাম্পিয়নস লিগ থেকে হতাশ হয়ে ফেরা নতুন কিছু নয়। এ নিয়ে চ্যাম্পিয়নস লিগ সেমিফাইনালে ৭ ম্যাচ খেলে ৬টিতেই হারল তারা; ব্যর্থতার হার ৮৩ শতাংশ! কমপক্ষে ৫ ম্যাচ খেলেছে, এমন যেকোনো দলের ক্ষেত্রে এই হার সর্বোচ্চ। এ নিয়ে চার বছরে দ্বিতীয়বার ফাইনাল খেলার খুব কাছাকাছি পৌঁছে গিয়েছিল পিএসজি। আগেরবার লিসবনের ফাইনালে বায়ার্ন মিউনিখের কাছে হেরে শিরোপা স্বপ্ন শেষ হয়েছিল তাদের। সেবারই পিএসজির হয়ে জেতার খুব কাছাকাছি ছিলেন ইউরোপের শীর্ষ ক্লাব প্রতিযোগিতায় ৪২ গোল করা এমবাপ্পে।

২০১১ সালে পিএসজির মালিকানা কেনার পর থেকে অঢেল অর্থ খরচ করেছে কাতারি মালিকপক্ষ। কিন্তু প্রতিবারই চ্যাম্পিয়নস লিগের নকআউট পর্ব থেকে বিদায় নেওয়া তাদের জন্য স্বাভাবিক ঘটনা যে। এমনকি দলে নেইমার জুনিয়র, লিওনেলে মেসির মতো মহাতারকাদের ভিড়িয়ে এমবাপ্পের সঙ্গে জুটি বাঁধার ব্যবস্থা করেও সাম্প্রতিক আসরগুলোতে ব্যর্থ হয়েছে পিএসজি। নেইমার ও মেসি দু'জনেই আগের মৌসুমে ক্লাব ছেড়ে চলে গেছেন। পিএসজির জার্সিতে রেকর্ড ২৫৫ গোল করা এমবাপ্পেও এখন যাওয়ার পথে।

এই গ্রীষ্মেই তিনি পাড়ি জমাতে পারেন তার স্বপ্নের ক্লাব রিয়াল মাদ্রিদে। পিএসজি অবশ্য এরইমধ্যে ফরাসি লিগ ওয়ানের শিরোপা ঘরে তুলেছে। আগামী ২৫ মে ফরাসি কাপে লিঁওর মুখোমুখি হবে তারা। ৭ বছর প্যারিসে থাকার পর এটাই পিএসজির জার্সিতে জার্সিতে এমবাপ্পের শেষ ম্যাচ হতে যাচ্ছে। এর মাধ্যমে শেষ হচ্ছে পিএসজির 'প্রজেক্ট-এমবাপ্পে'। এরপর রিয়ালে গিয়ে হয়তো ইউরোপ সেরা হওয়ার স্বপ্ন পূরণের লড়াইয়ে নামবেন এমবাপ্পে। যেখানে তার স্বপ্ন পূরণের যথেষ্ট সম্ভাবনাও রয়েছে।

  • সর্বশেষ - খেলাধুলা