, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১ অনলাইন সংস্করণ

রংপুর শিক্ষা বোর্ডে পাশের হার ৭৮.৪৩ শতাংশ

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

রংপুর শিক্ষা বোর্ডে পাশের হার ৭৮.৪৩ শতাংশ

রংপুর বিভাগের দিনাজপুর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় পাশের হার ৭৮ দশমিক ৪৩ শতাংশ। গত বছর পাশের হার ছিল ৭৬ দশমিক ৮৭ শতাংশ। গত বছরের চেয়ে এবার পাশের হার কিছুটা বেড়েছে।  পাশের হারে এবং জিপিএ-৫ প্রাপ্তিতে ছাত্রদের চেয়ে ছাত্রীরা এগিয়ে রয়েছে। ছাত্রপাশের হার ৭৫ দশমিক ৮৫ শতাংশ এবং ছাত্রী পাশের হার ৮১ দশমিক ৭ শতাংশ। পরীক্ষায় অংশগ্রহণ করে জিপিএ-৫ পেয়েছে ১৮ হাজার ১০৫  জন। এর মধ্যে ছাত্রী জিপিএ-৫ পেয়েছেন ৯ হাজার ২৪৬ জন এবং ছাত্র জিপিএ-৫ পেয়েছে ৮ হাজার ৮৫৯  জন। এই বোর্ডে এবার ১ লাখ ৫৫  হাজার ৪৩৫ জন শিক্ষার্থী পরীক্ষায় পাশ করেছেন। মোট পরীক্ষাথীর সংখ্যা ছিল ২ লাখ ৪৪৪ জন। এর মধ্যে উপস্থিত ছিল এক লাখ ৯৮ হাজার ১৮৫ জন। অনুপস্থিত ছিল ২ হাজার ২৬০ জন। 

বিভাগের ৮ জেলায়  ২৭৩০ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা মোট ২৭৮টি কেন্দ্রের মাধ্যমে পরীক্ষায় অংশগ্রহণ করেন। শতভাগ পাশকৃত শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ৭৭টি, শূন্য পাশের হার ৪টি। জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যে সবচেয়ে বেশি রয়েছে দিনাজপুর জেলা। এই জেলায় জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ৫০৯  জন। এর পরেই রয়েছে রংপুর। এখানে জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ৭৬৩ জন। এছাড়া গাইবান্ধায় ২ হাজার ৫৮২ জন, নীলফামারীতে ২ হাজার ১১৫  জন, কুড়িগ্রামে ১ হাজার ৩৯১  জন, লালমনিরহাটে  ৭৯৯ জন, ঠাকুরগাওয়ে এক হাজার ৯৪২  জন এবং পঞ্চগড়ে ৯১০  জন জিপিএ-৫ পেয়েছে।  

এদিকে এবারও রংপুরের শীর্ষ শিক্ষা প্রতিষ্ঠানগুলো ভাল করেছে। প্রতি বছরের মত এবারও রংপুর ক্যাডেট কলেজ থেকে ৪৯ জনপরীক্ষাদিয়ে ৪৯ জনই জিপিএ-৫ পেয়েছে।

রংপুর জিলা স্কুল থেকে ২৪৪ জন পরীক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল। এদের মধ্যে ২৪২ জন পাস করেছে এবং জিপিএ-৫ পেয়েছে ১৭৮ জন। রংপুর সরকারী বালিকা উচ্চ বিদ্যালয় থেকে ২৫৬ জন পরীক্ষা দিয়ে পাস করেছে ২৫৪ জন। জিপিএ-৫ পেয়েছে ১৭৭ জন।রংপুর ক্যান্টপাবলিক স্কুল এন্ড কলেজ থেকে এবার ৫১৬ জন পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ৫১৩ জন। জিপিএ-৫ পেয়েছে ৩৬৭ জন। রংপুর পুলিশ লাইন্স স্কুল এন্ড কলেজ থেকে এবার ৪৫৮ জন পরীক্ষায় অংশ নিয়ে ৪৫৭ জন পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ২৭২ জন। দি মিলেনিয়াম স্টারস স্কুল এন্ড কলেজ থেকে এবার ১৩১ জন পরীক্ষায় অংশ নিয়ে ১৩০ জন পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ১১২ জন। শিশুনিকেতন স্কুল থেকে এবার ২০৮ জনপরীক্ষা দিয়েছিল। এরমধ্যে ১৯৫ জন পাস করেছেএবং জিপিএ-৫ পেয়েছে ৪৪ জন। বর্ডারগার্ড স্কুল এন্ড কলেজ থেকে ১১৭ জন পরীক্ষা দিয়ে পাস করেছে ১১৬ জন। জিপিএ-৫ পেয়েছে ৫১ জন । 

  • সর্বশেষ - শিক্ষাঙ্গন