2024-05-07 02:17:28 am

স্বাস্থ্য খাতে এডিপির বরাদ্দ বাড়ছে

www.focusbd24.com

স্বাস্থ্য খাতে এডিপির বরাদ্দ বাড়ছে

০৮ মে ২০২০, ০৯:৪৩ মিঃ

স্বাস্থ্য খাতে এডিপির বরাদ্দ বাড়ছে

বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) স্বাস্থ্য খাতে ১৩ হাজার ৩৩ কোটি টাকা বরাদ্দ থাকছে আগামী অর্থবছরে। সে হিসাবে চলতি এডিপির চেয়ে বরাদ্দ বেড়েছে ৭৯৭ কোটি টাকা। চলতি এডিপিতে স্বাস্থ্য খাতে বরাদ্দ আছে ১২ হাজার ২৩৬ কোটি টাকা। পরিকল্পনা মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।


সূত্র জানায়, পরিকল্পনা মন্ত্রণালয় আগামী অর্থবছরের (২০২০-২১) এডিপির বরাদ্দের খসড়া চূড়ান্ত করেছে। সেখানে স্বাস্থ্য খাতের এই বরাদ্দ দিয়েছে। চলতি এডিপিতে স্বাস্থ্য বিভাগ এবং স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের ৫৭টি প্রকল্প আছে। করোনাভাইরাস প্রতিরোধে গত মাসে একটি প্রকল্প বিশেষ ব্যবস্থায় পাস করা হয়। এটি ছাড়া আর কোনো নতুন প্রকল্প পাস হয়নি। ফলে, স্বাস্থ্য মন্ত্রণালয়ের চলমান প্রকল্পগুলোই আগামী অর্থবছরে বরাদ্দ পাচ্ছে।


পরিকল্পনা কমিশনের এক সদস্য জাগো নিউজকে বলেন, প্রকল্প প্রস্তাব যাচাই–বাছাই করে পাস করা দীর্ঘসূত্রতার বিষয়। তবে স্বাস্থ্য খাতে উন্নয়নের চেয়ে অনুন্নয়ন বরাদ্দ বেশি বাড়বে।


পরিকল্পনা মন্ত্রণালয় সূত্র জানায়, আগামী অর্থবছরে মূল এডিপির আকার দাঁড়াচ্ছে দুই লাখ পাঁচ হাজার ১৪৫ কোটি টাকা। এই এডিপি পাসের জন্য ১২ মে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভা অনুষ্ঠিত হতে পারে। সবচেয়ে বেশি ৫০ হাজার কোটি টাকার ওপরে বরাদ্দ পাচ্ছে পরিবহন খাত। বিদ্যুৎ খাত প্রায় ২৫ হাজার কোটি টাকা এবং শিক্ষা খাত ২৩ হাজার কোটি টাকার বেশি বরাদ্দ পাবে।


উপদেষ্টা সম্পাদক: ডি. মজুমদার
সম্পাদক: মীর আক্তারুজ্জামান

সর্বস্বত্ব: এমআরএল মিডিয়া লিমিটেড
ঢাকা অফিস: মডার্ণ ম্যানসন (১৫ তলা), ৫৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০
ময়মনসিংহ অফিস: হাসনাইন প্লাজা (দ্বিতীয় তলা), ৭ মদন বাবু রোড, ময়মনসিংহ-২২০০
সেলফোন: ০৯৬১১-৬৪৫২১৫, ০৯৬৯৭-৪৯৭০৯০ ই-মেইল: jagrota2041@gmail.com
ফোন :
ইমেইল :