2024-05-05 08:57:54 am

ঈশ্বরগঞ্জে রূপচাঁদা বলে বিক্রি হচ্ছে রাক্ষুসে পিরানহা

www.focusbd24.com

ঈশ্বরগঞ্জে রূপচাঁদা বলে বিক্রি হচ্ছে রাক্ষুসে পিরানহা

০৭ জুন ২০২০, ১৯:৪৬ মিঃ

ঈশ্বরগঞ্জে রূপচাঁদা বলে বিক্রি হচ্ছে রাক্ষুসে পিরানহা
হাটে বিক্রি হচ্ছে পিরানহা- সংগৃহীত


 
অনেকটা রূপচাঁদা মাছের মতো দেখতে রাক্ষুসে মাছ পিরানহা। সরকার পিরানহা উৎপাদন ও বিক্রি নিষিদ্ধ করলেও ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে প্রকাশ্য হাটে রূপচাঁদা বলে বিক্রি হচ্ছে এই মাছ।


ঈশ্বরগঞ্জের সোহাগী বাজারে গত কয়েকদিন ধরে রূপচাঁদা বলে নিষিদ্ধ পিরানহা বিক্রি করা হচ্ছে। মাছটি সম্পর্কে ব্যবসায়ীরা জ্ঞাত না থাকায় না বুঝেই তারা মানুষকে রূপচাঁদা বলে বিক্রি চালিয়ে যাচ্ছে।


সোহাগী এলাকার তরুণ শামীম আনোয়ার বলেন, রাক্ষুসে মাছটি সরকার নিষেধাজ্ঞা দিয়ে দিলেও প্রকাশ্য বাজারে বিক্রি হচ্ছে। রূপচাঁদা বলে মানুষের কাছে নিষিদ্ধ পিরানহা বিক্রি করা হচ্ছে।


উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা এএসএম সানোয়ার রাসেল বলেন, নিষিদ্ধ পিরানহা বিক্রি হচ্ছে খবর পেয়ে ঘটনাস্থলে লোক পাঠানো হয়েছে। নিষিদ্ধ পিরানহা বিক্রি রোধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে।


বাংলাদেশের জলজ পরিবেশের সঙ্গে পিরানহা সংগতিপূর্ণ নয়। এগুলো রাক্ষুসে স্বভাবের। অন্য মাছ ও জলজ প্রাণীদের খেয়ে ফেলে। দেশীয় প্রজাতির মাছ তথা জীববৈচিত্রের জন্য এগুলো হুমকিস্বরূপ। এ কারণে সরকার ও মৎস্য অধিদপ্তর পিরানহা মাছের পোনা উৎপাদন, চাষ, উৎপাদন, বংশ বৃদ্ধিকরণ, বাজারে ক্রয়-বিক্রয় সম্পূর্ণভাবে নিষিদ্ধ করেছে। ২০০৮ সালের ফেব্রুয়ারি থেকে পিরানহার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। কিন্তু এক শ্রেণির অসাধু চক্র রাক্ষুসে এ মাছ গোপনের চাষ ও রূপচাঁদা বলে মানুষের কাছে বিক্রি করছে।


উপদেষ্টা সম্পাদক: ডি. মজুমদার
সম্পাদক: মীর আক্তারুজ্জামান

সর্বস্বত্ব: এমআরএল মিডিয়া লিমিটেড
ঢাকা অফিস: মডার্ণ ম্যানসন (১৫ তলা), ৫৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০
ময়মনসিংহ অফিস: হাসনাইন প্লাজা (দ্বিতীয় তলা), ৭ মদন বাবু রোড, ময়মনসিংহ-২২০০
সেলফোন: ০৯৬১১-৬৪৫২১৫, ০৯৬৯৭-৪৯৭০৯০ ই-মেইল: jagrota2041@gmail.com
ফোন :
ইমেইল :