ময়মনসিংহ, , ২৪ বৈশাখ ১৪২৮ অনলাইন সংস্করণ

তুরস্কে হোটেল ম্যানেজমেন্টে কেন পড়বেন?

  ফিচার ডেস্ক

  প্রকাশ : 

তুরস্কে হোটেল ম্যানেজমেন্টে কেন পড়বেন?

পৃথিবীতে প্রায় ১ লাখ ৮৭ হাজার হোটেল আছে। প্রায় ৩১৯ মিলিয়ন মানুষ এ ইন্ডাস্ট্রিতে কাজ করছেন। বিশ্বে কর্মসংস্থানের দিক থেকে পর্যটনশিল্পই সবচেয়ে এগিয়ে। এতে তেমন কোনো উৎপাদন খরচ নেই। জিডিপিতে অবদান ৬ শতাংশ। পর্যটন বিশেষজ্ঞরা ধারণা করছেন, ২০২২ সাল নাগাদ বিশ্ব পর্যটকের সংখ্যা দাঁড়াবে ১৬০ কোটি। এ বিপুল সংখ্যক পর্যটকের ৭৩ শতাংশই ভ্রমণ করবেন এশিয়ার দেশগুলোয়।

পর্যটন শিক্ষা শতভাগ কর্মমুখী শিক্ষা। ভ্রমণপ্রিয় মানুষের চাহিদা মেটাতে পর্যটনশিল্পে চাহিদা বাড়ছে প্রশিক্ষিত ও দক্ষ জনবলের। সুন্দর পৃথিবীতে স্মার্ট ও আকর্ষণীয় ক্যারিয়ারের অন্যতম নাম হসপিটালিটি ও ট্যুরিজম ম্যানেজমেন্ট। বাংলাদেশসহ বিভিন্ন উন্নত দেশে এ পেশার ব্যাপক চাহিদা। পর্যটন বিষয়ে পড়তে ন্যূনতম এসএসসি বা সমমান পাস এবং ইংরেজি বলায় দক্ষতা থাকতে হয়। তবে তারকা হোটেলগুলোর কিছু বিভাগে শারীরিক গঠনকেও গুরুত্ব দেওয়া হয়।

পড়াশোনা শেষ করে সুন্দর ক্যারিয়ার গড়ার স্বপ্ন সবারই থাকে। একটি পেশা বেছে নিতে প্রয়োজন সঠিক পরিকল্পনা। সঠিক সিদ্ধান্ত গড়ে দিতে পারে সফল ক্যারিয়ার। এদেশে অনেক জায়গা আছে, যেগুলোকে ঘিরে গড়ে উঠেছে পর্যটন সেক্টর। এ পর্যটন সেক্টরকে কেন্দ্র করে গড়ে উঠেছে নামিদামি পাঁচ তারকা হোটেল এবং রিসোর্ট। এগুলোকে ঘিরে বাড়ছে দক্ষ কর্মী ও ব্যবস্থাপকের চাহিদা। দেশের বাইরেও আছে চাকরির হাতছানি।

তাই আজ তুরস্কে হোটেল ম্যানেজমেন্টে উচ্চশিক্ষা ও ক্যারিয়ার সম্ভাবনা নিয়ে জানবো। তুরস্ক এখন ইউরোপের অনেক দেশের চেয়ে অর্থনৈতিকভাবে ভালো। তাছাড়া যারা মুসলিম সংস্কৃতি, মুসলিম জীবন-যাপনের মধ্যে থাকতে চান, তাদের জন্য তুরস্ক অন্যতম। উচ্চশিক্ষার জন্য প্রতিবছর ইউরোপ-এশিয়ার বিপুলসংখ্যক শিক্ষার্থী পাড়ি জমান তুরস্কে। তুলনামূলক কম টিউশন ফি হলেও আন্তর্জাতিক মানের শিক্ষাদান করছে দেশটির বিশ্ববিদ্যালয়গুলো। চাহিদাসম্পন্ন সব বিষয়েই পড়ার সুযোগ আছে তুরস্কে।

in-(3).jpg

তুরস্ক ইতোমধ্যে মানসম্পন্ন শিক্ষাগত যোগ্যতা অর্জনকারী আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য একটি আদর্শ গন্তব্য হিসেবে সুনাম অর্জন করছে। তুরস্কে পড়াশোনা করতে যাওয়া আন্তর্জাতিক শিক্ষার্থীর সংখ্যা কম নয়। বর্তমানে তুরস্কে প্রায় ৬ লাখ ৫০ হাজার বিদেশি শিক্ষার্থী আছেন। অর্গানাইজেশন ফর ইকোনমিক কোঅপারেশন অ্যান্ড ডেভেলপমেন্টের তথ্যমতে, ২০২৫ সাল নাগাদ তুরস্কে বিদেশি শিক্ষার্থীর সংখ্যা প্রায় ৮ মিলিয়ন হবে বলে ধারণা করা হচ্ছে।

তুরস্কে অধ্যয়নের খরচ ইউরোপিয়ান দেশগুলোর মধ্যে অপেক্ষাকৃত কম। কম খরচেই পেয়ে যাবেন আন্তর্জাতিক মানের শিক্ষা। আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হলো, বিশ্বে জনপ্রিয় ১০টি হলিডে ডেস্টিনেশনের মধ্যে তুরস্ক একটি। ২০১৯ সালে দেশটিতে বিদেশি ট্যুরিস্টের সংখ্যা ছিল প্রায় ৪৫ মিলিয়ন।

কেন আপনি তুরস্কে পড়াশোনা করবেন?

• কোনো আইইএলটিএসের প্রয়োজন নেই।
• এসএসসি পাস করেই আবেদন করতে পারছেন।
• একাডেমিক ফলাফল সর্বনিম্ন ২.৫ হলেই আবেদন করতে পারছেন।
• ৩০ দিনের মধ্যেই রেসিডেন্স পার্মিট অনুমোদন।
• ১৮ বছর বয়স হলেই স্টাডি ভিসার জন্য আবেদন করা যায়।
• অন্যান্য দেশের মতোই পার্ট-টাইম কাজের অনুমোদন।
• ৬ মাস পরই সুইজারল্যান্ডে চুক্তিবদ্ধ প্রতিষ্ঠানে ক্রেডিট ট্রান্সফারের সুবিধা।
• পড়াশোনা শেষেই ফাইভ স্টার হোটেলে ইন্টার্নি ও চাকরি সুযোগ।
• দেশের বাইরে ভিসার জন্য যেতে হবে না।
• দীর্ঘ স্ট্যাডি গ্যাপ গ্রহণযোগ্য।
• আন্তর্জাতিক মানসম্পন্ন শিক্ষাব্যবস্থা।
• সুসজ্জিত ক্যাম্পাস ও নিরাপদ শিক্ষার বিশেষ সুযোগ।
• ইউরোপিয়ান সর্বোচ্চ অতিথিপরায়ণ ও বন্ধুসুলভ রাষ্ট্র।
• ভৌগলিক অবস্থানের জন্য বিশ্বসেরা নৈসর্গিক সৌন্দর্যমণ্ডিত দেশ।
• ২০২৫ সালের মধ্যেই তুরস্ক সেনজেনভুক্ত দেশ হবে।
• ৫ বছর বৈধভাবে বসবাস করলে ও তুর্কি ভাষা জানলে ন্যাচারালাইজ সিটিজেনশিপের জন্য আবেদন করা যায়।

in-(3).jpg

যেসব বিষয়ে পড়তে পারেন

হোটেল ম্যানেজমেন্ট শুধু একটি বিষয় নয়। এরমধ্যে বেশ কিছু বিষয় আছে। যেমন- হোটেল ম্যানেজমেন্ট, ফুড অ্যান্ড বেভারেজ ম্যানেজমেন্ট, ইভেন্ট ম্যানেজমেন্ট ইত্যাদি। এসব বিষয়ে একবছরের ডিপ্লোমা কোর্স আছে। চাহিদামতো যেকোনো একটি কোর্স করতে পারেন।

হোটেল ম্যানেজমেন্ট: প্রিন্সিপলস ও প্রাকটিস ম্যানেজমেন্ট, অপারেশন ম্যানেজমেন্ট, অর্গানাইজেশনাল ম্যানেজমেন্ট, ফুড ম্যানেজমেন্ট, ট্রাভেল ম্যানেজমেন্ট ইত্যাদি বিষয় এ কোর্সের অন্তর্ভুক্ত।

ইভেন্ট ম্যানেজমেন্ট: কোনো ফেস্টিভ্যাল, কনফারেন্স, ওয়েডিং অথবা ফর্মাল পার্টি, কনসার্ট অথবা কনভেনশন ইত্যাদি বিষয় এ কোর্সের অন্তর্ভুক্ত।

ফুড অ্যান্ড বেভারেজ ম্যানেজমেন্ট: খাবার তৈরি, টেবিল সাজানো, খাদ্য ও পানীয় পরিবেশন, পানীয় ও খাদ্যতালিকা হাইজিন অ্যান্ড স্যানিটেশন ইত্যাদি বিষয় এ কোর্সের অন্তর্ভুক্ত।

ভর্তির যোগ্যতা

• আপনার ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা এসএসসি/ও লেভেল/দাখিল/ভোকেশনাল/সমমান হতে হবে।
• বয়স ন্যূনতম ১৮ বছর হতে হবে।

পড়াশোনার খরচ

পড়াশোনার খরচ ইউনিভার্সিটি বা কলেজের পড়াশোনা ও ইউনিভার্সিটি অথবা কলেজের মানের ওপর নির্ভর করছে। তবে যেসব শিক্ষার্থী তুরস্কে পড়াশোনা করতে যেতে চান, তাদের শুধু ৬ মাসের টিউশন ফি ওই ইউনিভার্সিটি বা কলেজকে দিতে হবে। ৬ মাসের টিউশন ফি ন্যূনতম ২ লাখ ৪০ হাজার থেকে সর্বোচ্চ ৬ লাখ টাকা গুনতে হবে। এ ছাড়া থাকা, খাওয়া, অ্যাম্বাসি ফি ও বিমান ভাড়া আছে। তবে সব মিলিয়ে প্রায় ৩ লাখ পঁচাত্তর হাজার টাকার চেয়ে আর কম খরচে ইউরোপের কোনো দেশে পড়াশোনা করা যায় না।

jagonews24

কাজের বিভাগ ও দায়িত্ব

এখনকার পাঁচ তারকা হোটেল মানেই একটা ছোটখাটো শহর। গোটা ৬ রেস্তোরাঁ ২৪ ঘণ্টা খোলা, কফিশপ, কনফেকশনারি, সুইমিংপুল, ডিস্কো, কনফারেন্স রুম, বুটিক, টেনিস কোট কিছুই বাদ নেই। তাই এসব হোটেল চালাতে গেলে প্রয়োজন পেশাদার কর্মী। কারণ একটি আধুনিক পাঁচ তারকা হোটেলে বেশ কিছু বিভাগ থাকে। এর মধ্যে উল্লেখযোগ্য ফুড অ্যান্ড বেভারেজ, হাউসকিপিং, পাবলিক রিলেশন, মার্কেটিং, ফিন্যান্সিয়াল ম্যানেজমেন্ট, হোটেলের ফ্রন্ট অফিস ম্যানেজমেন্টসহ সব জায়গায় হোটেল ম্যানেজমেন্ট পাস করা ছাত্রছাত্রীদের কদর। কিছু কিছু বিভাগে ছেলেদের তুলনায় মেয়েদের চাহিদাই বেশি। এর মধ্যে হাউসকিপিং, ফ্রন্ট অফিস অপারেশন ও ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম অন্যতম।

আয় ও সুযোগ-সুবিধা

ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিষয়টি নতুন হলেও সমাজে ও কর্মক্ষেত্রে এর ব্যাপক চাহিদা। ফলে শিক্ষার্থীদের আগ্রহ দিন দিন বাড়ছে। এখানে আছে পর্যাপ্ত বেতন ও সুযোগ-সুবিধা। প্রতিষ্ঠান ও কাজভেদে বেতন কাঠামো ভিন্ন হয়। ডিপ্লোমা কোর্স সম্পন্নকারীর কাজ শুরু করতে হবে শিক্ষানবিশ হিসেবে। এ সময় তারকা হোটেলগুলো থেকে যাতায়াত ভাড়া, থাকা ও খাওয়া বাবদ কিছু টাকা দেওয়া হয়। তবে সব হোটেলে একই রকম নিয়ম নেই। আমাদের দেশে শিক্ষানবিশকাল শেষে শুরুতে বেতন ১২-১৫ হাজার টাকা হয়। অভিজ্ঞদের বেতন ৩৫ হাজার থেকে দেড় লাখ টাকা পর্যন্ত হয়। এ ছাড়া কোনো কোনো প্রতিষ্ঠানে লভ্যাংশের একটি অংশও কর্মচারীদের নিয়মিত অংশ হিসেবে দেওয়া হয়। দেশের বাইরে যেমন- কানাডা, আমেরিকা, যুক্তরাজ্য, জার্মানি, ফ্রান্স, নরওয়ে, পর্তুগাল, জাপান ও আরব আমিরাতে সর্বনিম্ন ২৫০০ ডলার থেকে ৮০ হাজার ডলার পর্যন্ত বেতন দিয়ে থাকে।

  • সর্বশেষ - ফিচার