, ৯ শ্রাবণ ১৪২৮ অনলাইন সংস্করণ

পহেলা বৈশাখে পাতে থাক ইলিশের বাহারি পদ

  লাইফস্টাইল

  প্রকাশ : 

পহেলা বৈশাখে পাতে থাক ইলিশের বাহারি পদ

পহেলা বৈশাখ মানেই পান্তা ভাতে ইলিশ খাওয়া! এদিনের খাবারে ইলিশ ছাড়া চলেই না। মহামারির কারণে গতবারের মতো এবারও ঘরেই উদযাপন করতে হবে পহেলা বৈশাখ। তাই এদিন বাহারি পদ তৈরি করে পরিবারসহ উপভোগ করার দারুণ সুযোগ পাবেন।

ইলিশ বিভিন্নভাবে রান্না করা যায়। যেভাবেই রান্না করুন না কেন, ইলিশের স্বাদ মুখে লেগে থাকে। কারণ ইলিশ যেভাবেই রান্না করা হোক না কেন এর সুবাস ছড়াবেই। পহেলা বৈশাখ উদযাপনে ইলিশের বেশ কয়েকটি সুস্বাদু পদ তৈরি করে নিতে পারেন খুব সহজেই। জেনে নিন রেসিপি-

jagonews24

ইলিশের ভর্তা

উপকরণ
১. ইলিশ মাছের পিঠ বা লেজের টুকরো ৩-৪টি
২. পেঁয়াজ কুচি আধা কাপ
৩. ধনেপাতা কুচি ১ টেবিল চামচ
৪. শুকনো মরিচ ৪-৫টি
৫. হলুদ গুঁড়া আধা চা-চামচ
৬. লবণ স্বাদমতো
৭. সরিষার তেল

পদ্ধতি: প্রথমে মাছের টুকরো ভালোভাবে ধুয়ে হলুদ ও লবণ মাখিয়ে কিছুক্ষণ রেখে দিতে হবে। কড়াইয়ে তেল গরম করে মাছগুলো ভালোভাবে ভেজে নিন। শুকনো মরিচ মচমচে করে ভেজে নিন।

মাছ ঠান্ডা হলে কাঁটা বেছে নিতে হবে। এরপর পেঁয়াজ, মরিচ ও ধনেপাতা স্বাদমতো লবণ এবং বেছে রাখা মাছ দিয়ে খুব ভালোভাবে মাখিয়ে গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন মজাদার ইলিশ মাছের ভর্তা।

jagonews24

লেবু ইলিশ

উপকরণ
১. ইলিশ মাছের টুকরো ৬টি
২. পেঁয়াজ বেরেস্তা ১ কাপ
৩. লেবু ১টি
৪. আদা বাটা ১ চা-চামচ
৫. হলুদ গুঁড়া আধা চা-চামচ
৬. মরিচ গুঁড়া ১ চা-চামচ
৭. ধনিয়া গুঁড়া আধা চা-চামচ
৮. কাঁচা মরিচ ৫টি
৯. সরিষার তেল ৩ টেবিল চামচ
১০. লবণ পরিমাণমতো

পদ্ধতি: মাছের সঙ্গে মরিচ ও হলুদের গুঁড়ো এবং লবণ মাখিয়ে কিছুক্ষণ রেখে দিন। এরপর চুলায় রাখা কড়াইয়ে তেলের মধ্যে পেঁয়াজ বেরেস্তা দিয়ে হালকা নেড়ে একে একে আদা বাটা ও ধনিয়ার গুঁড়ো দিয়ে কিছুক্ষণ কষিয়ে এর মধ্যে ইলিশ মাছের টুকরোগুলো দিতে হবে।

কষানো হয়ে গেলে পরিমাণমতো পানি দিয়ে ঢেকে রাখতে হবে সেদ্ধ হওয়া পর্যন্ত। সেদ্ধ হয়ে গেলে ঢাকনা তুলে মাছের মধ্যে ফালি করে কাটা কাঁচা মরিচ ও একটি লেবু কেটে রস ছড়িয়ে দিয়ে ২-৩ মিনিট দমে রেখে নামিয়ে নিন। সাদা ভাত অথবা পোলাওয়ের সঙ্গে পরিবেশন করুন সুস্বাদু লেবু ইলিশ।

jagonews24

ইলিশের কোরমা

উপকরণ
১. ইলিশ মাছের টুকরো ৫-৬টি
২. পেঁয়াজ কুচি আধা কাপ
৩. আদা বাটা ১ চা-চামচ
৪. পেঁয়াজ বাটা আধা কাপ
৫. তেজপাতা ১টি
৬. এলাচ ২টি
৭. দারুচিনি ২টি
৮. গুঁড়া মরিচ দেড় চা-চামচ
৯. টক দই আধা কাপ
১০. কাঁচা মরিচ ৮-১০টি
১১. বাদাম বাটা ১ টেবিল চামচ
১২. কিশমিশ ১ চা-চামচ
১৩. ঘি ১ টেবিল চামচ
১৪. চিনি ১ টেবিল চামচ
১৫. লবণ স্বাদমতো
১৬. তেল পরিমাণমতো

পদ্ধতি: মাছের সব টুকরোগুলো বাটা মশলা, মরিচ গুঁড়া, টক দই ও লবণ দিয়ে ভালোভাবে মেখে ঘণ্টাখানেক মেরিনেট করে রাখুন। একটি কড়াইয়ে তেল ও ঘি গরম করে মিহি করা পেঁয়াজ বাদামি করে ভেজে তাতে মাখানো ইলিশ মাছ, এলাচ, দারুচিনি ও তেজপাতা দিয়ে ১০ মিনিট রান্না করুন।

যখন তেল উপরে ভেসে উঠবে; তখন চিনি ও কিশমিশ দিয়ে আরও ৫ মিনিট রান্না করে নামিয়ে নিন। গরম গরম পরিবেশন করুন ভাত, পোলাও কিংবা খিচুড়ির সঙ্গে।

  • সর্বশেষ - লাইফ স্টাইল