, ৩ আষাঢ় ১৪২৮ অনলাইন সংস্করণ

জোড়া সেঞ্চুরির জবাবে জোড়া ডাবল সেঞ্চুরির পথে লঙ্কানরা

  ক্রীড়া প্রতিবেদক

  প্রকাশ : 

জোড়া সেঞ্চুরির জবাবে জোড়া ডাবল সেঞ্চুরির পথে লঙ্কানরা

টেস্ট ক্রিকেটে উইকেটের সহায়তা না পেলে বরাবরই নির্বিষ বাংলাদেশ দলের বোলিং আক্রমণ। এর নমুনা আরও একবার দেখা যাচ্ছে পাল্লেকেলে ক্রিকেট স্টেডিয়ামে। যেখানে নিখাঁদ ব্যাটিং উইকেটে বাংলাদেশের বোলার-ফিল্ডারদের রীতিমতো খাটিয়ে মারছেন দিমুথ করুনারাত্নে ও ধনঞ্জয় ডি সিলভা।

ম্যাচের প্রথম ইনিংসে নাজমুল হোসেন শান্ত ও মুমিনুল হকের জোড়া সেঞ্চুরিতে ৫৪১ রানের বড় সংগ্রহ দাঁড় করিয়েছিল বাংলাদেশ। ব্যাটিং করতে নেমে এই জোড়া সেঞ্চুরির বদলা হিসেবে যেন জোড়া ডাবল সেঞ্চুরির পণ করেছে স্বাগতিক শ্রীলঙ্কা।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত খেলা হয়েছে চতুর্থ দুই সেশন। চা পানের বিরতি পর্যন্ত শ্রীলঙ্কার সংগ্রহ ১৩৪ ওভারে ৩ উইকেটে ৪৪২ রান। বাংলাদেশের চেয়ে মাত্র ৯৯ রানে পিছিয়ে রয়েছে তারা। হাতে রয়েছে আরও ৭টি উইকেট।

এই ৯৯ রান করে ফেলার পর লিড নিতে শুরু করবে লঙ্কানরা। দ্বিতীয় ইনিংসে যা টপকে স্বাগতিকদের লক্ষ্য বেঁধে দিতে হবে বাংলাদেশকে। কিন্তু ম্যাচের বাকি আর মাত্র চার সেশন। তাই এ ম্যাচের কোনো ফলাফল আপাতত সম্ভব বলে মনে হচ্ছে না।

তবে ফল আসার সম্ভাবনা কমতে থাকলেও, বাংলাদেশের জোড়া সেঞ্চুরির জবাব ঠিকই দিচ্ছে শ্রীলঙ্কা। এরই মধ্যে নাজমুল শান্তর করা ১৬৩ রান ছাড়িয়ে গেছেন করুনারাত্নে আর মুমিনুলের করা ১২৭ রানের ইনিংসকে ছাপিয়ে গেছে ধনঞ্জয়। দুজনই এগুচ্ছেন নিজেদের প্রথম ডাবল সেঞ্চুরির দিকে।

ক্যারিয়ারের ১১তম সেঞ্চুরি করে করুনারাত্নে অপরাজিত রয়েছেন ৩৫৮ বলে ১৮৪ রান নিয়ে। ইনিংসের শুরু থেকে খেলে যাওয়া লঙ্কান অধিনায়ক এই রান করতে হাঁকিয়েছেন ১৮টি বাউন্ডারি। অধিনায়কের সমান ১৮টি চার মারলেও ধনঞ্জয়ের রান আরো ৫০ কম। তিনি খেলছেন ১৩৪ রান নিয়ে।

বাংলাদেশের বোলারদের মধ্যে দুই স্পিনার তাইজুল ইসলাম ও মেহেদি হাসান মিরাজ এরই মধ্যে খরচ করে ফেলেছেন একশর বেশি রান। দুজনই নিয়েছেন একটি করে উইকেট। তবে দুইটি উইকেটই নেয়া তৃতীয় দিনে। আজ দুই সেশনেও কোনো উইকেট ফেলতে পারেনি বাংলাদেশ।

এরই মধ্যে চতুর্থ উইকেটে ২৫২ রানের জুটি গড়ে ফেলেছেন করুনারাত্নে ও ধনঞ্জয়। দিনের প্রথম সেশনে ৩১ ওভারে ১০২ রান নেয়ার পর, দ্বিতীয় সেশনে ৩০ ওভারে ১১১ রান করেছেন তারা দুজনে।

  • সর্বশেষ - খেলাধুলা