, ১৯ শ্রাবণ ১৪২৮ অনলাইন সংস্করণ

জর্দা তৈরির সহজ রেসিপি

  লাইফস্টাইল ডেস্ক

  প্রকাশ : 

জর্দা তৈরির সহজ রেসিপি

জর্দা খেতে কমবেশি সবাই পছন্দ করে। ভালো-মন্দ খাওয়ার পরে শেষ পাতে সামান্য জর্দা পেলে তো কোনো কথায় নেই! এই পদটির কদর আছে ঘরোয়া অনুষ্ঠান থেকে শুরু করে বিভিন্ন উৎসবেও।

অনেকেই ভেবে থাকেন জর্দা তৈরি করা বেশ কষ্টকর! চাইলে কিন্তু খুব সহজে ঘরে বসেই তৈরি করে নেওয়া যায় জর্দা। তাহলে আর দেরি কেন, জেনে নিন জর্দা তৈরির সহজ রেসিপি-

উপকরণ

১. সুগন্ধি চিনিগুঁড়া/বাসমতি চাল ১ কাপ
২. চিনি ১+১/৪ কাপ
৩. পানি ৩/৪ কাপ
৪. ঘি আধা কাপ
৫. এলাচ ২-৩টি, তেজপাতা ২টি, লবঙ্গ ৫-৬টি
৬. কিশমিশ ১২-১৪টি
৭. মোরব্বা কুচি আধা কাপ
৮. জর্দার রং ১ চা চমচ
৯. বেবি সুইটস ১২-১৫টি
১০. বাদাম কুচি পছন্দ মত

পদ্ধতি

প্রথমে চালগুলো ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এরপর একটি হাঁড়িতে পানি ফুটিয়ে নিতে হবে। ফুটন্ত পানিতে চাল আর জর্দার রং দিয়ে হাই হিটে ৮-১০ মিনিট ফুটিয়ে নিতে হবে।

চাল যখন আধা সেদ্ধ হবে; তখনই নামিয়ে পানি ঝরিয়ে ঠান্ডা করে নিতে হবে। তাহলে জর্দা একেবারে ঝরঝরে হবে। এবার হালকা আঁচে চুলায় প্যান বসিয়ে তাতে অর্ধেক ঘি ঢেলে দিন।

তারপর একে একে এলাচ, লবঙ্গ, তেজপাতা দিয়ে একটু নেড়েচেড়ে নিতে হবে। যখন চিনির পানি ছাড়তে শুরু করবে; তখন আধা সেদ্ধ করে রাখা চালগুলো ঢেলে দিন।

এ পর্যায়ে আধা সেদ্ধ ভাতগুলো নেড়ে ১০ মিনিটের জন্য ঢেকে রাখুন একেবারেই হালকা আঁচে। এরপর মোরব্বা কুচি, কিশমিশ আর বাকি অর্ধেক ঘি মিশিয়ে ৫ মিনিট দমে রেখে দিতে হবে।

এরপর নামিয়ে ঠান্ডা করে উপরে পছন্দ মতো বাদাম, ড্রাই ফ্রুটস আর বেবি সুইটস দিয়ে পরিবেশন করুন পারফেক্ট জর্দা। একবার খেলে মুখে লেগে থাকবে এই জর্দার স্বাদ।

সূত্র: সুইট ট্রিট বাই নুসরাত

  • সর্বশেষ - লাইফ স্টাইল