, ১৯ শ্রাবণ ১৪২৮ অনলাইন সংস্করণ

ত্রিশ বছর আগের কীর্তির সামনে দাঁড়িয়ে ইতালি

  স্পোর্টস ডেস্ক

  প্রকাশ : 

ত্রিশ বছর আগের কীর্তির সামনে দাঁড়িয়ে ইতালি

আসরের উদ্বোধনী ম্যাচের তুরস্কের বিপক্ষে রেকর্ডগড়া জয়ে এবারের ইউরো কাপের যাত্রা শুরু করেছে টুর্নামেন্টের অন্যতম ফেবারিট দল ইতালি। সেই ম্যাচে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো ইউরোর প্রথম ম্যাচে ৩ গোল দিয়েছে লা আজ্জুরিরা। যার সুবাদে এখন পয়েন্ট টেবিলের শীর্ষেই রয়েছে তারা।

আজ (বুধবার) বাংলাদেশ সময় রাত ১টায় সুইজারল্যান্ডের বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচে খেলতে নামবে রবার্তো মানচিনির দল। এ ম্যাচটি জিতলে এ গ্রুপ থেকে শেষ ষোলোয় যাওয়ার পথে অনেকদূর এগিয়ে যাবে ইতালি। সুইসদের বিপক্ষে ম্যাচটিতে পরিষ্কার ফেবারিট তারাই।

এ ম্যাচে ইতালির সামনে অপেক্ষা করছে ত্রিশ বছর আগের এক রেকর্ড। গত ৯ ম্যাচ ধরে নিজেদের জালে কোনো হজম করেনি তারা। আজকেও ক্লিন শিট তথা জাল অক্ষত রাখতে পারলে দ্বিতীয়বারের মতো টানা দশ ম্যাচ গোল হজম না করে কাটাবে ইতালি।

সবশেষ গত বছরের অক্টোবরে নেদারল্যান্ডসের বিপক্ষে ১-১ গোলে ড্র করেছিল ইতালি। এরপর আর তাদের জালে গোল হয়নি। এর আগে ১৯৮৯ সালের নভেম্বর থেকে ১৯৯০ সালের জুন পর্যন্ত টানা দশ ম্যাচ ক্লিন শিট রেখেছিল তারা। সুইসদের বিপক্ষে ত্রিশ বছর আগেই এই স্মৃতি ফেরানোর সুযোগ তাদের সামনে।

সাম্প্রতিক ফর্ম কিংবা সুইজারল্যান্ডের বিপক্ষে অতীত পরিসংখ্যান বিবেচনায় ম্যাচটিতে পরিষ্কার ফেবারিট ইতালিই। সুইসদের বিপক্ষে খেলা ২৪ ম্যাচে মাত্র একবার হেরেছে ইতালি। সেটিও আজ থেকে প্রায় ৩৯ বছর আগে, ১৯৮২ সালের এক প্রীতি ম্যাচে। এছাড়া বাকি ২৩ ম্যাচে ১৮ জয় ও ৫ ড্র রয়েছে তাদের।

অন্যদিকে গত ২৪ ম্যাচ ধরে অপরাজিত রবার্তো মানচিনির দল। সবশেষ ২০১৮ সালের সেপ্টেম্বরে পর্তুগালের কাছে ১-০ গোলে হেরেছিল তারা। এরপর থেকে খেলা ২৪ ম্যাচে ২০ জয় ও ৪ ড্র রয়েছে তাদের। এই ২৪ ম্যাচে ৭০ গোল করেছে তারা। বিপরীতে হজম করেছে মাত্র ৩টি।

ফলে সুইজারল্যান্ডের সামনে আজ কঠিন পরীক্ষাই অপেক্ষা করছে ইউরোপের এ শক্তিশালী দলটির বিপক্ষে। অন্যদিকে সুইজারল্যান্ড চলতি ইউরোতে নিজেদের প্রথম ম্যাচে ওয়েলসের সঙ্গে করেছে ১-১ গোলে ড্র। তবে তারাও সবমিলিয়ে গত ৯ ম্যাচ ধরে অপরাজিতই রয়েছে।

এদিকে বুধবার ইউরো কাপে ইতালির ম্যাচের আগেও খেলা রয়েছে আরও দুইটি। দিনের প্রথম ম্যাচে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় মুখোমুখি হবে ফিনল্যান্ড ও রাশিয়া। এরপর বাংলাদেশ সময় রাত ১০টায় লড়বে গ্যারেথ বেলের ওয়েলস ও তুরস্ক

  • সর্বশেষ - খেলাধুলা