2024-05-02 02:01:11 am

পোশাকশিল্পের ইতিবাচক দিক ডেনিশদের কাছে তুলে ধরার আহ্বান

www.focusbd24.com

পোশাকশিল্পের ইতিবাচক দিক ডেনিশদের কাছে তুলে ধরার আহ্বান

০৪ অক্টোবার ২০২১, ১২:৪৮ মিঃ

পোশাকশিল্পের ইতিবাচক দিক ডেনিশদের কাছে তুলে ধরার আহ্বান

বাংলাদেশের পোশাকশিল্পের ইতিবাচক দিকগুলো ডেনিশ ব্র্যান্ড ও ভোক্তাদের সঙ্গে শেয়ার করার অনুরোধ জানিয়েছেন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান।

রোববার (৩ অক্টোবর) গুলশানস্থ বিজিএমইএ পিআর অফিসে সৌজন্যসাক্ষাৎকালে বিজিএমইএ সভাপতি বাংলাদেশে নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি স্ট্রাপ পিটারসেনের কাছে এ অনুরোধ করেন।

সাক্ষাৎকালে বিজিএমইএ সহ-সভাপতি শহিদউল্লাহ আজিম, সহ-সভাপতি মিরান আলী ও ডেনিশ দূতাবাসের সেক্টর কাউন্সিলর সোরেন আসবর্ন আলবার্টসেন ও কমার্শিয়াল কাউন্সিলর আলি মুশতাক বাট উপস্থিত ছিলেন।

এসময় কর্মক্ষেত্রে নিরাপত্তা, পরিবেশগত টেকসই উন্নয়ন ও শ্রমিক কল্যাণ প্রভৃতি ক্ষেত্রে বাংলাদেশের পোশাকশিল্পের অগ্রগতিসহ শিল্প সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়। দেশের পোশাকশিল্পে উৎপাদনশীলতা বাড়ানো ও জ্বালানি সাশ্রয়ী প্রযুক্তির অধিক ব্যবহারের বিষয়ে ডেনমার্ক এই শিল্পকে কীভাবে সাহায্য করতে পারে তা নিয়েও আলোচনা করেন তারা।

স্বল্পোন্নত (এলডিসি) দেশ থেকে উত্তরণের পর ২০২৬ সাল থেকে বাংলাদেশের উত্তরণ প্রক্রিয়া সাবলীল রাখতে ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশের জন্য যেন ১২ বছরের জন্য শুল্কমুক্ত সুবিধা অব্যাহত রাখে, সে ব্যাপারে ফারুক হাসান ডেনমার্ক সরকারের সমর্থন কামনা করেন।

তিনি বলেন, ডেনমার্ক ইউরোপীয় ইউনিয়নের একটি সদস্য রাষ্ট্র, যা ইবিএ প্রোগ্রামের অধীনে স্বল্পোন্নত দেশ হিসেবে বাংলাদেশকে শুল্কমুক্ত বাজার সুবিধা দিয়ে আসছে। পোশাকশিল্পের ইতিবাচক উন্নয়ন ও কাহিনী এবং সেই সঙ্গে রাষ্ট্রদূত ঢাকায় অবস্থানকালে শিল্প বিষয়ে যা কিছু প্রত্যক্ষ করেছেন, সেগুলো যেন তিনি ব্র্যান্ড ও ভোক্তা সবার সঙ্গেই শেয়ার করেন।

সামাজিকভাবে ন্যায্যপণ্য উৎপাদনের জন্য কম দামের যৌক্তিকতা কেউ দিতে পারে না। এ বিষয়টা দেখারও অনুরোধ জানান বিজিএমইএ সভাপতি।


উপদেষ্টা সম্পাদক: ডি. মজুমদার
সম্পাদক: মীর আক্তারুজ্জামান

সর্বস্বত্ব: এমআরএল মিডিয়া লিমিটেড
ঢাকা অফিস: মডার্ণ ম্যানসন (১৫ তলা), ৫৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০
ময়মনসিংহ অফিস: হাসনাইন প্লাজা (দ্বিতীয় তলা), ৭ মদন বাবু রোড, ময়মনসিংহ-২২০০
সেলফোন: ০৯৬১১-৬৪৫২১৫, ০৯৬৯৭-৪৯৭০৯০ ই-মেইল: jagrota2041@gmail.com
ফোন :
ইমেইল :