, ১৩ ফাল্গুন ১৪৩০ অনলাইন সংস্করণ

মাত্র ১০ মিনিটে হৃদরোগ শনাক্তের কিট আবিষ্কার করল ইরান!

  আন্তর্জাতিক ডেস্ক

  প্রকাশ : 

মাত্র ১০ মিনিটে হৃদরোগ শনাক্তের কিট আবিষ্কার করল ইরান!

দ্রুততম সময়ের মধ্যে হৃদরোগ শনাক্ত করার কিট আবিষ্কার করেছে ইরানের একটি গবেষণা প্রতিষ্ঠান। এর ফলে দেশের প্রয়োজন মেটানোর পাশাপাশি কিটটি বিদেশে রফতানির সুযোগ সৃষ্টি হয়েছে। একজন মানুষের হার্ট অ্যাটাক হয়েছে কি না তা মাত্র ১০ মিনিটের মধ্যে এই কিট ব্যবহার করে শনাক্ত করা সম্ভব হবে। এর ফলে যেমন বহু মানুষের জীবন বাঁচবে তেমনি স্বাস্থ্যসেবা খাতের খরচ কমে আসবে।

মানবদেহের হার্ট মাসেল ক্ষতিগ্রস্ত হলে রক্তে ট্রোপোনিন নামক একটি প্রোটিন নিঃসরিত হয়। এ অবস্থায় মানুষের আঙ্গুল থেকে মাত্র এক ফোঁটা রক্ত নিয়ে আলোচ্য কিটে স্থাপন করলে রক্তের ট্রোপোনিনের মাত্রা শনাক্ত করা সম্ভব হয়। রক্তে গ্লুকোজের মাত্রা পরিমাপ করার মতো মাত্র ১০ মিনিটের এই টেস্ট হাসপাতালের পাশাপাশি ঘরে বসেও যে কেউ করতে পারবেন।

এই কিট ব্যবহার করে একজন মানুষ একথা বুঝতে পারবেন যে, তিনি কোনও আলামতবিহীন হৃদরোগে আক্রান্ত হয়েছেন কিনা। ফলে তার পক্ষে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হয়ে সঠিক চিকিৎসা গ্রহণ করা সম্ভব হবে।

প্রতিষ্ঠানটির বিশেষজ্ঞরা বলেছেন, এই কিটের স্পর্শকাতরতা শতকরা ৯৮ ভাগ এবং ইরানের জাতীয় ও আন্তর্জাতিক নিরীক্ষণ প্রতিষ্ঠানগুলো কিটটির কার্যকারিতা অনুমোদন করেছে। বর্তমানে ইরানের বহু হাসপাতালে কিটটি ব্যবহৃত হচ্ছে এবং এরইমধ্যে চিকিৎসা সেবা খাতে দেশের ২০ থেকে ৩০ লাখ ইউরো সমপরিমাণ বৈদেশিক মুদ্রা সাশ্রয় হয়েছে।

উন্নত দেশগুলোতে আগে থেকেই এ ধরনের কিট পাওয়া যায়। তবে সেগুলো অত্যন্ত ব্যয়বহুল। ইরানি গবেষণা প্রতিষ্ঠানে তৈরি কিটটি শতভাগ ইরানি প্রযুক্তিতে তৈরি এবং এটির দাম তুলনামূলক অনেক কম।

ইরানের গবেষণা প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা বলেছেন, তারা প্রতিবেশী দেশগুলোতে কিটটি রফতানির পরিকল্পনা হাতে নিয়েছেন। এসব দেশে এ ধরনের প্রোডাক্টের ব্যাপক চাহিদা রয়েছে। তিনি ধারণা করছেন, আঞ্চলিক দেশগুলোতে এই কিটের অন্তত ২০ কোটি ইউরোর বাজার রয়েছে।

  • সর্বশেষ - হেলথ টিপস