ময়মনসিংহ, , ১৭ আশ্বিন ১৪২৭ অনলাইন সংস্করণ

কলকাতায় বাংলাদেশিদের জন্য সেবা কেন্দ্র চালু

  অনলাইন ডেস্ক

  প্রকাশ : 

কলকাতায় বাংলাদেশিদের জন্য সেবা কেন্দ্র চালু
ফাইল ছবি

কলকাতায় সফররত বাংলাদেশি নাগরিকদের সবরকমের কন্স্যুলেট সহায়তা দেবে কলকাতা উপ-হাইকমিশন। সাম্প্রতিক করোনা-ভাইরাসের ব্যাপক উপস্থিতি মোকাবেলায় ভারত সরকারের জারীকরা লক-ডাউনসহ বিভিন্ন পদক্ষেপে কলকাতায় সফররত বাংলাদেশি নাগরিকদের সবরকমের কন্স্যুলেট সহায়তার লক্ষ্যে ইতোমধ্যে একটি জরুরি নিয়ন্ত্রণ সেল খোলা হয়েছে।

উপ-হাই কমিশনার তৌফিক হাসান নিজেই এই কন্স্যুলেট সহায়তা কেন্দ্রের মনিটরিং করছেন জানিয়ে বলেন, ‘এখানে ভ্রমণে আসা বাংলাদেশিরা যে কোন জরুরি প্রয়োজনে এই সহায়তা-কেন্দ্রে যোগাযোগ করতে পারবেন। এ ব্যাপারে উপ-হাইকমিশন ইতোমধ্যে একটি সার্কুলার জারি করেছে।

কলকাতা উপ-হাইকমিশনের মিনিস্টার ও দূতালয় প্রধান বি এম জামাল হোসেন স্বাক্ষরিত সার্কুলারে দূতাবাস সহায়তা কেন্দ্রে জরুরি য়োগাযোগের জন্য হোয়াটস-অ্যাপ সুবিধাসহ দুটি হটলাইন নম্বর খোলা হয়েছে। হটলাইন নম্বর দুটি হলো যথাক্রমে: +৯১-৯০৩৮২২৩৮৩২ ও +৯১-৭২৭৮৪১০৬৩৪। দিনরাত ২৪ ঘণ্টা এই অনলাইন সেবা কেন্দ্রটি চালু থাকবে।

কলকাতায় সফররত বাংলাদেশের নাগরিকদের জরুরি পরিস্থিতিতে উপরোক্ত ফোন নম্বরসমূহে যোগাযোগ করতে বলা হয়েছে। সার্কুলারে কোভিড-১৯-র পরিপ্রেক্ষিতে কলকাতায় সফররত সকল বাংলাদেশি নাগরিকদের যে কোন জনসমাগম এড়িয়ে চলা ছাড়াও ভারত সরকারের জারিকরা সকল নির্দেশ মেনে চলার পরামর্শও দেয়া হয়েছে।

সহায়তা সেলের দায়িত্বে থাকা কন্স্যুলার মো. বশির উদ্দীন জানিয়েছেন, এই নিয়ন্ত্রণ সেলে প্রতিদিনি গড়ে ২০ থেকে ২৫ জন সশরীরে অথবা ফোনে তাদের নানা রকম অসুবিধার কথা জানাচ্ছেন। এই সহায়তা কেন্দ্র এরকম ৫০০ জনেরও বেশি লোককে তাদের সুবিধামত সহায়তা প্রদান করেছে। এই সব সুবিধার মধ্যে বেশির ভাগকেই ভারত সরকারের অনুমতি সাপেক্ষে হরিদাসপুর সীমান্ত দিয়ে এ্যাম্বুলেন্সে করে বাংলাদেশে পাঠানোর ব্যবস্থা করা হয়েছে। আর্থিক সহায়তা ছাড়াও এখানে অনেকের থাকা-খাওয়ারও ব্যবস্থা করা হয়েছে। বাসস

  • সর্বশেষ - করোনা আপডেট