, ২১ মাঘ ১৪২৯ অনলাইন সংস্করণ

‘স্বাস্থ্যে বাজেট অপর্যাপ্ত, ১০ শতাংশ হলে ভালো হতো’

  হেলথ ডেস্ক

  প্রকাশ : 

‘স্বাস্থ্যে বাজেট অপর্যাপ্ত, ১০ শতাংশ হলে ভালো হতো’

২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে স্বাস্থ্য খাতে যেই বরাদ্দ দেওয়া হয়েছে তা পর্যাপ্ত নয় বলে জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। তিনি বলেন, বাজেটে স্বাস্থ্যখাতে বরাদ্দ অন্তত ১০ শতাংশ হওয়া দরকার। বরাদ্দ বাড়লে রোগীরা বেশি সেবা পাবে।

শনিবার (১১ জুন) বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের ডি ব্লকের ৪র্থ তলায় হৃদরোগ বিভাগে হার্ট ফেলিউর ক্লিনিকের উদ্বোধন শেষে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

dhakapost

উপাচার্য বলেন, স্বাস্থ্য খাতে বাজেট যদি আরও বাড়ানো যেত, তাহলে আমরা আরও বেশি সেবা দিতে পারতাম। আমরা মানুষকে সেবা দিচ্ছি। আমাদের হাসপাতালে বিনামূল্যে চিকিৎসা সেবা দেওয়ার জন্য প্রায় ৪৫ কোটি টাকা বরাদ্দ দিয়ে রেখেছেন। অতি দরিদ্র রোগীদের আমরা ১০ হাজার টাকা করে দিয়ে চিকিৎসা দেই। স্বাস্থ্য খাতে বাজেট যদি আরও বাড়ানো যেতো তাহলে আমরাও আরও বিস্তৃত পরিসরে সেবা দিতে পারতাম।

শারফুদ্দিন আহমেদ বলেন, দেশের বিভিন্নপ্রান্তে হৃদরোগের বিভিন্ন ধরনের রোগী ছড়িয়ে ছিটিয়ে বিচ্ছিন্নভাবে চিকিৎসাসেবা নিচ্ছেন। তবে এসব হৃদরোগ আক্রান্ত রোগীরা যথাযথ তত্ত্বাবধানে না থাকায় যথাযথ চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হচ্ছেন। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের হৃদরোগ বিভাগে চালু হওয়া ‘হার্ট ফেলিউর ক্লিনিক’ এসব রোগীদের একই ছাদের নিচে এনে যথাযথ তত্ত্বাবধান করবে।

তিনি আরও বলেন, হৃদরোগ আক্রান্ত হাসপাতালে ভর্তি ও ভর্তি ছাড়া রোগীদের তথ্য একসঙ্গে সংগ্রহে রাখবে এ বিভাগ। এতে দেশের হৃদরোগে আক্রান্ত জনসাধারণ সম্পর্কে সম্যক ধারণা হবে এবং গবেষণার সুযোগ আরও বৃদ্ধি পাবে। হৃদরোগীদের দীর্ঘমেয়াদী চিকিৎসার একটি সুনির্দিষ্ট গাইড লাইন তৈরি হবে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য ও ধারণাপত্র উপস্থাপন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের হৃদরোগ বিভাগের অধ্যাপক অধ্যাপক ডা. হারিসুল হক। সঞ্চালনা করেন অধ্যাপক ডা. এসএম মোস্তফা জামান।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. জাহিদ হোসেন, উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, ইউজিসি অধ্যাপক ডা. সজলকৃষ্ণ ব্যানার্জী প্রমুখ।

  • সর্বশেষ - হেলথ টিপস