, ২৬ মাঘ ১৪২৯ অনলাইন সংস্করণ

যে ১০ দিন তাজমহলে ঢুকতে লাগবে না ফি!

  ভ্রমণ ডেস্ক

  প্রকাশ : 

যে ১০ দিন তাজমহলে ঢুকতে লাগবে না ফি!

ভারতের আগ্রার তাজমহলের সৌন্দর্য উপভোগ করতে সেখানে ভিড় করেন বিশ্ববাসীরা। এটি বিশ্বের সপ্তম আশ্চর্যের মধ্যে একটি স্থাপনা। ইন্দো ইসলামিক স্থাপত্যগুলোর মধ্যে সবচেয়ে বৃহত্তম স্থাপনা এটি।

তাজমহলের নির্মাণশৈলী এতটাই নিখুঁত ও সৌন্দর্যময় যা বিশ্বের সব স্থাপত্যকেই এর থেকে আলাদা করেছে। সম্রাট শাহজাহান তার মৃত স্ত্রী মমতাজ মহলের স্মৃতিরক্ষার্থে ভালোবাসার প্রতীক হিসেবে এটি নির্মাণ করেছিলেন।

সম্রাট তার স্ত্রী মমতাজকে সমাধিস্থ করেন এই মহলেই। এমনকি মৃত্যুর পর সম্রাট শাহজাহানকেও তার স্ত্রীর পাশে সমাধিস্থ করা হয়। সাদা মার্বেল পাথরের তৈরি তাজমহল হলো একটি মৌসোলিয়াম বা দরগা।

এই তাজমহল দর্শনের জন্য বিশ্বের সব পর্যটকদেরই গুনতে হয় ফি। যদিও ভারতীয়দের চেয়ে আন্তর্জাতিক দর্শনার্থীদের প্রবেশমূল্য বেশি। তবে জানলে অবাক হবেন, ৫-১৫ আগস্ট পর্যন্ত আগ্রার তাজমহল দেখতে লাগবে না ফি।

শুধু তাজমহল নয়, একই সঙ্গে আপনি আগ্রা ফোর্ট, ফতেহপুর সিক্রিসহ বিভিন্ন দর্শণীয় স্থানেও বিনামূল্যে প্রবেশ করতে পারবেন। ভারতের প্রত্নতাত্ত্বিক জরিপের (এএসআই) অন্তর্ভুক্ত বিভিন্ন স্থাপনা ও স্মৃতিস্তম্ভগুলো এই ১০ দিন বিনামূল্যে দেখতে পারবেন দর্শনার্থীরা।

ভারতের প্রত্নতাত্ত্বিক জরিপ (এএসআই), ‘আজাদি কা অমৃত মহোৎসব’ উপলক্ষে (ভারতের স্বাধীনতার ৭৫ বছর উদযাপন) এই ঘোষণা করেছে। আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার আগ্রা সার্কেলের সুপারিন্টেন্ডিং আর্কিওলজিস্ট রাজ কুমার প্যাটেল এ বিষয়ে জানিয়েছেন।

জানা যায়, এ সময়ের মধ্যেই দিওয়ান-ই-খাস (ফতেহপুর সিক্রি), ইতিমাদ-উদ-দৌলা ও সিকান্দ্রার আকবরের সমাধিসহ আগ্রার সব প্রধান স্মৃতিস্তম্ভগুলো এ সময়ে আলোকিত করা হবে। শুধু তাই নয়, ৮-১৫ আগস্ট পর্যন্ত বিভিন্ন স্মৃতিস্তম্ভে ব্যাপক পরিচ্ছন্নতা অভিযানও চালানো হবে।

ভারতের প্রত্নতাত্ত্বিক জরিপ (এএসআই) কর্তৃক সুরক্ষিত স্মৃতিস্তম্ভগুলোতে বিনামূল্যে ৫-১৫ আগস্ট পর্যন্ত প্রবেশ করা যাবে। জানা যায়, ভারতের প্রত্নতাত্ত্বিক জরিপ (এএসআই) এর অন্তর্ভুক্ত মোট ৩৬০০ স্মৃতিস্তম্ভ আছে।

  • সর্বশেষ - ভ্রমণ