, ২ কার্তিক ১৪২৮ অনলাইন সংস্করণ

নিয়মিত গ্রিন টি পান যে ৮টি বিস্ময়কর পরিবর্তন আনে আপনার দেহে

  হেলথ ডেস্ক

  প্রকাশ : 

নিয়মিত গ্রিন টি পান যে ৮টি বিস্ময়কর পরিবর্তন আনে আপনার দেহে

২৭৩৭ খ্রিস্ট পূর্বাব্দের কোনো এক সময়ে চীনে একজন সম্রাট ছিলেন শেনাং নামে। তিনি সব সময় উষ্ণ পানি পান করতেন, কখনোই না ফুটিয়ে পানি পান করতেন না তিনি। একদিন তিনি ভ্রমণে বের হয়েছিলেন। তখন তার খাওয়ার পানি তৈরির জন্য একটি পাত্রে পানি ফোটানো হচ্ছিল। হঠাৎ সবুজ রঙের কয়েকটি পাতা সেই পানিতে উড়ে এসে পড়ে। এতে কিছুক্ষনের মধ্যেই পানির রং পাল্টে যায়। এরপর পানিটি ফুটে গেলে শেনাং সেটা পান করেন এবং বেশ ঝরঝরে অনুভব করেন। এরপর তিনি অনুসন্ধান করেন সেই গাছটির এবং পরবর্তিতে তিনি প্রায়ই সেই গাছের পাতা পানিতে ফুটিয়ে পান করতেন সতেজ লাগার জন্য। সেই থেকে এই চায়ের উৎপত্তি যাকে আমরা গ্রিন টি নামে চিনি।

চা গাছের সবুজ পাতাই মূলত গ্রিন টি। বিশেষ ভাবে প্রক্রিয়াজাত করে শুকিয়ে ব্যবহার করা হয় এই চা। স্বাদ তেতো হলেও পুষ্টিগুণে ভরপুর এই চা। সবুজ চায়ে রয়েছে ভিটামিন এ, ই ও সি। আরও আছে ক্যালসিয়াম,ম্যাগনেসিয়াম ছাড়াও বিভিন্ন মিনারেল। আসুন জেনে নেয়া যাক নিয়মিত সবুজ চা পানে কি বিস্ময়কর ভাবে উপকৃত হয় আপনার শরীর।

গ্রিন টি শরীরের মেটাবলিজম বৃদ্ধি করে। প্রতিদিন কমপক্ষে ৪ কাপ সবুজ চা খেলে শরীরে অতিরিক্ত ৬৭ ক্যালোরি পোড়ানো যায়। গ্রিন টি আপনাকে বাড়তি ওজন ঝরিয়ে বানায় স্লিম ও সুন্দর।

গ্রীন টি রক্ত কণিকার কার্যক্ষমতা বাড়ায় এবং রক্তচাপ স্বাভাবিক রাখতে সাহায্য করে। ফলে হৃৎপিন্ড ভালো থাকে এবং উচ্চরক্তচাপের সমস্যা দূর হয়।

নিয়মিত গ্রিন টি পান করলে শরীরে খারাপ কোলেস্টেরলের পরিমাণ কমে যায় এবং উপকারী কোলেস্টেরলের পরিমাণ বৃদ্ধি পায়। ফলে শরীর সুস্থ থাকে।

>>গ্রিন টিতে আছে ক্যাটেচিন যা মুখের জন্য ক্ষতিকর ব্যকটেরিয়া ধ্বংস করে এবং দাঁতের ক্ষয় রোধ করে।

নিয়মিত গ্রিন টি পানে ক্যান্সারের ঝুঁকি কমে যায় অনেকাংশে।

গ্রিন টি ত্বক ভালো রাখে এবং ব্রণের উপদ্রব কমায়।

ডায়াবেটিস রোগীদের জন্য গ্রিন টি খুবই উপকারী।

গ্রিন টি নিয়মিত খেলে হাড় ভালো থাকে এবং বার্ধক্যজনিত হাড় ক্ষয় রোধ হয়।

  • সর্বশেষ - হেলথ টিপস