, ৩০ চৈত্র ১৪৩০ অনলাইন সংস্করণ

ঢাকায় সর্বোচ্চ-সর্বনিম্ন তাপমাত্রার ফারাক নেমেছে ২ ডিগ্রিতে

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

ঢাকায় সর্বোচ্চ-সর্বনিম্ন তাপমাত্রার ফারাক নেমেছে ২ ডিগ্রিতে

রাজধানী ঢাকায় সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রার ফারাক ২ ডিগ্রিতে নেমেছে। ফলে সন্ধ্যায় ঢাকায় বেশি ঠান্ডা অনুভূত হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

বুধবার (৪ জানুয়ারি) বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক ঢাকা পোস্টকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আজ সন্ধ্যায় ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৫ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৭ ডিগ্রি সেলসিয়াস। গতকালের চেয়ে আজ সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রার দূরত্ব কমে দাঁড়িয়েছে ২ ডিগ্রি সেলসিয়াসে। এজন্য শীত বেশি অনুভূত হচ্ছে। আজ দিনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে টেকনাফে ২৮.২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে ৯ ডিগ্রি সেলসিয়াস। 

তিনি বলেন, আগামী ২৪ ঘণ্টায় আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং এটি দেশের কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। আগামী ২৪ ঘণ্টায় সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। দিন ও রাতের তাপমাত্রার পার্থক্য হ্রাসের কারণে দেশের উত্তর, উত্তর-পশ্চিমাঞ্চল এবং মধ্যাঞ্চলে মাঝারি থেকে তীব্র শীতের অনুভূতি অব্যাহত থাকতে পারে।

আবহাওয়ার সিনপটিক অবস্থা তুলে ধরে নাজমুল হক বলেন, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশের পশ্চিমাঞ্চলে অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। আজ সন্ধ্যায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৮৭ শতাংশ। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার অবস্থায় কোনো পরিবর্তন হওয়ার সম্ভাবনা নেই। আগামী পাঁচ দিনে দেশের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে।

  • সর্বশেষ - আলোচিত খবর