, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১ অনলাইন সংস্করণ

আমির খানের ‘ডিপফেক’ ভিডিও দিয়ে রাজনৈতিক প্রচার, থানায় মামলা

  বিনোদন ডেস্ক

  প্রকাশ : 

আমির খানের ‘ডিপফেক’ ভিডিও দিয়ে রাজনৈতিক প্রচার, থানায় মামলা

সম্প্রতি আমির খানের একটি ‘ডিপফেক’ ভিডিও নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে আলোচনা-সমালোচনা শুরু হয়েছে। ওই ভিডিওতে দাবি করা হয়েছে, আমির একটি বিশেষ রাজনৈতিক দলের হয়ে নির্বাচনি প্রচারে অংশ নিয়েছেন। বিষয়টি নজরে আসতেই সরব হয়েছিলেন অভিনেতা। তার টিমের পক্ষ থেকে মুম্বাই পুলিশের সাইবার অপরাধ দমন শাখায় অভিযোগ জানানো হয়েছিল। এ বার এই ঘটনায় মুম্বাই পুলিশ অভিযোগ দায়ের করে তদন্ত শুরু করল।

বুধবার মুম্বইয়ের খার থানায় পুলিশ অজ্ঞাতপরিচয় ব্যক্তির নামে ৪১৯ ও ৪২০ ধারায় অভিযোগ দায়ের করেছে। সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে  একটি পোস্ট ভাইরাল হয়। সেখানে একটি বিশেষ রাজনৈতিক দলের হয়ে প্রচারের মুখ হিসেবে আমিরকে তুলে ধরা হয়। রাজনৈতিক পোস্টে প্রিয় তারকার মুখ দেখে অনুরাগীদের একাংশ অবাক হয়েছিলেন। তার পরেই সত্যান্বেষণে শুরু হয় চুলচেরা বিশ্লেষণ। আমিরের মুখপাত্র বিবৃতি জারি করে জানিয়েছিলেন যে, ভিডিওটি নকল।

২৭ সেকেন্ডের আমিরের যে ভিডিওটি প্রকাশ্যে এসেছে, তা সম্ভবত কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) সাহায্যে তৈরি করা হয়েছে। যেখানে অভিনেতাকে বলতে শোনা গিয়েছে, ‘ভারত একটি গরিব দেশ নয়। ভারতের প্রতিটি নাগরিক লাখপতি। প্রত্যেকের কাছে কম পক্ষে ১৫ লাখ টাকা থাকবেই।’ আমির এর আগে ‘সত্যমেব জয়তে’ টক শো সঞ্চালনা করতেন। সেখানে দেশের সামাজিক সমস্যাকে তুলে ধরতেন তিনি। ফেক ভিডিওতে আমিরের যে ফুটেজ দেখা গিয়েছে, তার আবহসঙ্গীত এবং আমিরের অংশটি অভিনেতার টক শোয়ের প্রচারের ক্লিপিং থেকে নেওয়া। কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে তার কণ্ঠস্বরটি বদল করা হয়েছে।

  • সর্বশেষ - বিনোদন