, ১৪ বৈশাখ ১৪৩১ অনলাইন সংস্করণ

দেশের ৪১ বিশ্ববিদ্যালয়ের মধ্যে অষ্টম কুমিল্লা বিশ্ববিদ্যালয়

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

দেশের ৪১ বিশ্ববিদ্যালয়ের মধ্যে অষ্টম কুমিল্লা বিশ্ববিদ্যালয়

বাংলাদেশের ৪১টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৮ম স্থান অর্জন করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি)। স্পেনের শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান সিমাগো ইনস্টিটিউশন প্রতি বছর বিশ্বের বিশ্ববিদ্যালয় ও জার্নালের এই র‌্যাংকিং প্রকাশ করে।শুক্রবার বিষয়টি নিশ্চিত করেন কুবি উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন।

সূত্র জানায়, তালিকায় বিভিন্ন দেশের ৪ হাজার ৭৬২টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। এতে শীর্ষে রয়েছে ‘চাইনিজ একাডেমি অফ সায়েন্সেস’ এবং বিশ্ববিদ্যালয়ের দিক থেকে শীর্ষ অবস্থানে রয়েছে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সেরা দশে আছে যুক্তরাষ্ট্রের ৪টি, চীনের ৫টি বিশ্ববিদ্যালয় এবং যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়।

বাংলাদেশ থেকে এ তালিকায় স্থান পেয়েছে ৪১টি বিশ্ববিদ্যালয়। এরমধ্যে প্রথম স্থানে রয়েছে বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি। শীর্ষ দশে স্থান পেয়েছে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, স্ট্রেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ, ইসলামী বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, ব্র্যাক বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। র‌্যাংকিংয়ে দেশে ৮ম হওয়ায় কুবির শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীদের মাঝে খুশির আমেজ ছড়িয়ে পড়েছে।

উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, এই প্রথম সিমাগোর র‌্যাংকিংয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রবেশ করেছে। শুরুতেই আমরা শীর্ষ দশে জায়গা করে নিতে পেরেছি। যা আমাদের জন্য অত্যন্ত সুখের সংবাদ। শিক্ষক-শিক্ষার্থীসহ বিশ্ববিদ্যালয়ের সকল সদস্যদের পরিশ্রম এবং সমর্থনে এটি সম্ভব হয়েছে। আমরা হাই কোয়ালিটি গবেষণা ও প্রকাশনার উপর জোর দিব, সে পরিকল্পনা নিয়ে এগিয়েছি।

উল্লেখ্য, সিমাগো ইনস্টিটিউশন তিনটি সূচকের ফলাফল পর্যালোচনা করে ২০০৯ সাল থেকে এই র‌্যাংকিং প্রকাশ করে আসছে। যেখানে গবেষণা, সামাজিক প্রভাব এবং উদ্ভাবন সূচকের ফলাফল অনুযায়ী আলাদা র‌্যাংকিং এবং একই সঙ্গে মিলিয়ে সার্বিক র‌্যাংকিং প্রকাশ করে থাকে। প্রতি বছরের মার্চ মাস মাসে এই র‌্যাঙ্কিং প্রকাশ করে স্পেনের গবেষণা প্রতিষ্ঠানটি।

  • সর্বশেষ - শিক্ষাঙ্গন