, ২৬ মাঘ ১৪২৯ অনলাইন সংস্করণ

ঋতু পরিবর্তনে ত্বক ভালো রাখতে যে ৫ খাবার খাবেন

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

ঋতু পরিবর্তনে ত্বক ভালো রাখতে যে ৫ খাবার খাবেন

একটানা একঘেয়ে গরমের শেষে শীতের আগমনকে স্বাগত জানাতে প্রস্তুত আপনার মন। অপরদিকে আপনার শরীর কিন্তু প্রকৃতির এই পরিবর্তনের সঙ্গে মানিয়ে নিতে পুরোপুরি প্রস্তুত নয়। শীতের আগমনীর সময়টাতে আমাদের শরীরকে অনেক ধরনের সংক্রমণ ও অ্যালার্জির সঙ্গে লড়াই করতে হয়। শীতের তীব্রতা ও অস্বস্তিদায়ক কাশির হাত থেকে রক্ষা পেতেই আমরা নিজেদের প্রস্তুত করছি। সেইসঙ্গে বেমালুম ভুলে বসে আছি যে এই সময়ে আমাদের ত্বককেও প্রস্তুত করা দরকার। আবহাওয়া পরিবর্তনের সঙ্গে সঙ্গে আপনার ত্বক যে শুষ্ক ও ফ্যাকাশে হয়ে যাচ্ছে সেদিকে খেয়াল আছে তো? ত্বকের যত্নের প্রতি মনোযোগী হোন। এসময় এটি দরকারি-

ত্বকের সৌন্দর্য ধরে রাখতে খাবারের চেয়ে ভালো কোনো উপায় নেই। তাই ত্বকে নানা ধরনের কেমিক্যালযুক্ত প্রসাধনী ব্যবহারের পরিবর্তে সঠিক ও পুষ্টিকর খাবার খান। এসব খাবার আপনার ত্বককে ভেতর থেকে ভালো রাখতে কাজ করবে। জেনে নিন কোন পাঁচ খাবার ঋতু পরিবর্তনের এই সময়ে আপনার ত্বককে ভালো রাখবে-

পর্যাপ্ত পানি পান করুন

ত্বকের আর্দ্রতা বজায় রাখার জন্য পানি পানের বিকল্প নেই। প্রতিদিন অন্তত দুই লিটার পানি পান করবেন। সেইসঙ্গে খেতে পারেন আরও কিছু পানীয়। যেমন লেবুর শরবত, ডাবের পানি, ফলের রস ইত্যাদি খেলেও তা ত্বক ভালো রাখতে কাজ করবে। ত্বককে ময়েশ্চারাইজ করার এটি সর্বোত্তম উপায়।

ভিটামিন সি সমৃদ্ধ খাবার খান

ভিটামিন সি সমৃদ্ধ খাবারে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং শরীর থেকে দূষিত পদার্থ বের করে দিতে সাহায্য করে। তাই এ ধরনের খাবার খেলে আমাদের ত্বকে তার প্রভাব পড়ে। তাই এসময় ভিটামিন সি যুক্ত খাবার পর্যাপ্ত খাবেন। কমলা, লেবু এ জাতীয় ফল ঘরে রাখুন এবং জুস, শরবত ইত্যাদি তৈরি করে খান।

বিট রাখুন খাবারের তালিকায়

শীতের মৌসুমে বিট পাওয়া যায়। এসময় নিয়মিত খাবারের তালিকায় বিটের নামটিও যোগ করুন। বিটরুটে থাকে বিভিন্ন ধরনের ভিটামিন ও মিনারেল যা ত্বক পরিষ্কার করতে কাজ করে। এটি ত্বকের মরা কোষ দূর করতে কাজ করে এবং ত্বককে কোমল করে তোলে।

সবুজ রঙের খাবার খান

শীতের মৌসুমের শুরুতেই বাজারে প্রচুর সবুজ শাক-সবজি পাওয়া যায়। পালং শাক, বাঁধাকপি, সরিষা শাক, মুলা শাক, মেথি শাকসহ আরও অনেক ধরনের শাক-সবজি পাওয়া যায় এসময়। এসব শাক-সবজিতে শাকে ভিটামিন কে যা ত্বকে পুষ্টি জোগায়। এতে আরও থাকে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান। এই উপাদান ত্বকে মসৃণতা ধরে রাখতে কাজ করে।

বাদাম খান

বাদাম এবং শুকনো ফলে থাকে স্বাস্থ্যকর ফ্যাট যা ত্বককে উজ্জ্বল করে। সেইসঙ্গে এটি ত্বকে পুষ্টিও জোগায়। তাই এসময় প্রতিদিন একমুঠো বাদাম বা শুকনো ফল রাখুন খাবারের তালিকায়। এগুলো আপনার ত্বককে শীতের তীব্রতা থেকে দূরে রাখবে। সুস্থ শরীর ও ত্বক নিয়ে শীতের মৌসুম উপভোগ করুন।

  • সর্বশেষ - লাইফ স্টাইল