ময়মনসিংহ, , ১১ জ্যৈষ্ঠ ১৪২৭ অনলাইন সংস্করণ

এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের কোড নম্বর পেতে আবেদন শুরু শনিবার

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের কোড নম্বর পেতে আবেদন শুরু শনিবার

নতুন এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের ব্যক্তিগত কোড নম্বরের জন্য মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) ওয়েবসাইটে আবেদন গ্রহণ করা হবে। শনিবার (২ মে) থেকে শিক্ষক-কর্মচারীরা আবেদন করতে পারবেন।


বিষয়টি নিশ্চিত করে মাউশির মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ গোলাম ফারুক বলেন, ‘গতকাল বৃহস্পতিবার স্কুল-কলেজের এমপিও কোড প্রদান কাজ শুরু হয়েছে। দু-তিনদিনের মধ্যে তা শেষ হবে। শিক্ষক-কর্মচারীদের ব্যক্তিগত কোড নম্বরের জন্য মাউশির ওয়েবসাইটে ২ মে থেকেই অনলাইনে আবেদন কার্যক্রম শুরু করা হবে।’


তিনি বলেন, আমরা চেষ্টা করব চলতি মাসের মধ্যে সভা করে ৩০ হাজার শিক্ষক-কর্মচারীর অধিকাংশদের এমপিওভুক্ত করতে। যদিও জুন মাসে এমপিওর সভা নেই, তারপরও বিশেষ মিটিং করে তাদের এমপিও সুবিধা প্রদান করা হবে। চলতি অর্থবছরেই প্যাটার্নভুক্ত শিক্ষক-কর্মচারী সবার এমপিও নিশ্চিত করতে চাই।


এদিকে গত বুধবার এক হাজার ৬৩৩টি শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিও কোড দেয়ার জন্য মাধ্যমিক ও উচ্চশিক্ষা (মাউশি) অধিদফতরকে নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। আর বৃহস্পতিবার কারিগরি ও মাদরাসা বিভাগ ৯৮২টি শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিও কোড প্রদানের জন্য কারিগরি শিক্ষা অধিদফতর ও মাদরাসা শিক্ষা অধিদফতর নির্দেশ দিয়েছে।


দেখা গেছে, এমপিওভুক্তির চূড়ান্ত অনুমোদিত তালিকার মধ্যে নিম্ন মাধ্যমিক বিদ্যালয় রয়েছে ৪৩০টি, মাধ্যমিক বিদ্যালয় ৯৯১টি, স্কুল অ্যান্ড কলেজ ৬৮টি, উচ্চ মাধ্যমিক কলেজ ৯২টি এবং ডিগ্রি কলেজ রয়েছে ৫২টি। মোট এক হাজার ৬৩৩টি স্কুল-কলেজের এমপিওভুক্তি চূড়ান্ত করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ। এতে আগের তালিকায় থাকা ২৪টি শিক্ষাপ্রতিষ্ঠান বাদ পড়েছে।


মাদরাসার দাখিল স্তরে ৩২৪টি, আলিম স্তরে ১১৯টি, ফাজিল স্তরে ৩৪টি, কামিল স্তরে ২২টি এবং কারিগরি পর্যায়ে ডিপ্লোমা ইন অ্যাগ্রিকালচার পর্যায়ে ৬০টি, বিএম (বিজনেস ম্যানেজমেন্ট) পর্যায়ে ২৬৩টি এবং এসএসসি ভোকেশনাল ও দাখিল ভোকেশনাল পর্যায়ে ১৬০টি শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিও কোড প্রদানের নির্দেশ দেয়া হয়েছে। এতে আগের তালিকায় থাকা ৯৮টি প্রতিষ্ঠান বাদ পড়েছে।


শিক্ষা মন্ত্রণালয়ের কোড প্রদানের আদেশে বলা হয়, ‘এমপিও নীতিমালা, ২০১৮’ অনুযায়ী শিক্ষক-কর্মচারীরা এমপিওভুক্ত হবেন। কোনো প্রতিষ্ঠান এমপিওভুক্তির কাম্য যোগ্যতা বজায় রাখতে না পারলে এমপিও স্থগিত করা হবে। শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতা ২০১৯ সালের ১ জুলাই থেকে কার্যকর হবে।

  • সর্বশেষ - শিক্ষাঙ্গন