, ২৪ বৈশাখ ১৪৩১ অনলাইন সংস্করণ

ঋণের দায়ে বাংলাদেশ দেউলিয়া হতে পারে : জি এম কাদের

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

ঋণের দায়ে বাংলাদেশ দেউলিয়া হতে পারে : জি এম কাদের

ঋণের দায়ে বাংলাদেশ দেউলিয়া হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন জাতীয় পার্টি চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ (জি এম) কাদের। 

তিনি বলেছেন, দেশের ঋণের পরিমাণ ১৬ লাখ কোটি টাকা। আগামীতে সুদসহ এ ঋণ পরিশোধ করতে হবে। তখন দেশের অবস্থা ভয়াবহ হতে পারে।

শুক্রবার (১৫ জুলাই) বিকেলে জুরাইন রেলগেটে হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত স্মরণসভায় এসব কথা বলেন তিনি। শ্যামপুর-কদমতলী থানা জাতীয় পার্টি এ সভার আয়োজন করে।  

জাপা চেয়ারম্যান বলেন, বাংলাদেশ আর শ্রীলঙ্কার মধ্যে অনেক মিল। করোনাকালে পর্যটন খাত ক্ষতিগ্রস্ত হয়েছে শ্রীলঙ্কার। আবার দশ বছর গৃহযুদ্ধ করেও দেউলিয়া হয়নি শ্রীলঙ্কা। শুধু ঋণের বোঝা টানতে গিয়ে দেউলিয়া হয়েছে দেশটি। আবার শ্রীলংকা ও বাংলাদেশে একই রাজনৈতিক বাস্তবতা। আর একারণেই বাংলাদেশে শ্রীলঙ্কার মতো ভয়াবহ পরিস্থিতি হতে পারে। দুটি দেশেই কোথাও জবাবদিহিতা নেই। এমন দেশের জন্য মুক্তিযুদ্ধ হয়নি। 

মেগা প্রকল্পের মাধ্যমে হাজার কোটি টাকা পাচার হচ্ছে দেশ থেকে বলে মন্তব্য করে জাপা চেয়ারম্যান বলেন, আমরা আর কোনো মেগা প্রকল্প চাই না। আমরা চাই, মানুষ যেন খেয়ে-পরে বাঁচতে পারে। মানুষ যেন হাসপাতালে গিয়ে সহজে সুচিকিৎসা পায়।

দেশে দ্রব্যমূল্য বেড়েই চললেও সেদিকে সরকারের নজর নেই বলে উল্লেখ করে জি এম কাদের বলেন, আমরা বলেছি ভর্তুকি দিয়ে হলেও নিত্যপণ্যের দাম সহনশীল মাত্রায় রাখতে হবে। 

তিনি বলেন, মুক্তিযুদ্ধ হয়েছিল জনগণের প্রতিনিধি পেতে। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে আমরা প্রতিনিধি পাইনি। পেয়েছি জনগণের রাজা।

বাজেটের প্রসঙ্গ টেনে তিনি বলেন, ঋণনির্ভর বাজেট হয়েছে। বাজেটে খেটে-খাওয়া মানুষের জন্য এবং বেকারত্ব কমাতে কোনো বরাদ্দ নেই। গেল বছরও লক্ষ্য অনুযায়ী ট্যাক্স আদায় হয়নি। এবার লক্ষ্যমাত্রা অনুযায়ী ট্যাক্স আদায় না হলে ঋণ করে কর্মকর্তাদের বেতনভাতা দিতে হবে। ব্যাংকগুলোতে টাকা থাকবে না। ভয়াবহ অবস্থার দিকে যাচ্ছে দেশ।

জাতীয় পার্টির কো-চেয়ারম্যান সৈয়দ আবু হোসেন বাবলার সভাপতিত্বে সভায় আরও বক্তব্য রাখেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য সাহিদুর রহমান টেপা, সুনীল শুভ রায়, মীর আব্দুস সবুর আসুদ প্রমুখ।

  • সর্বশেষ - রাজনীতি