, ১২ বৈশাখ ১৪৩১ অনলাইন সংস্করণ

বাণিজ্য মেলা শুরু হতে পারে ১৫ জানুয়ারি

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

বাণিজ্য মেলা শুরু হতে পারে ১৫ জানুয়ারি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা (ডিআইটিএফ) শুরুর সময় পিছিয়ে দিয়েছে রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)। সাধারণত প্রতি বছর ১ জানুয়ারি থেকে বাণিজ্য মেলা শুরু হয়। এবার পিছিয়ে ১৫ জানুয়ারি থেকে শুরুর পরিকল্পনা করেছে ইপিবি।

ইপিবি সূত্রে জানা গেছে, ৭ জানুয়ারি জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণ হওয়ার কথা রয়েছে। এ কারণে মেলা শুরুর দিন পেছানো হয়েছে। প্রাথমিকভাবে ১৫ জানুয়ারি থেকে মেলা শুরুর পরিকল্পনা ধরে এগোচ্ছে ইপিবি। তবে প্রয়োজন হলে মেলার উদ্বোধনী আরও সপ্তাহখানেক পেছানো হতে পারে। তাই ১৫ জানুয়ারি থেকে মেলা শুরু করা যাবে কি না সেটিও নিশ্চিত না। নির্বাচনের পর রাজনৈতিক পরিস্থিতি এবং নতুন সরকারের মন্ত্রিসভার ওপর মেলা শুরুর বিষয়টি নির্ভর করছে। তবে মেলা যে দিনই শুরু হোক চলবে পুরো এক মাস।

জানা গেছে, মেলার প্রস্তুতি হিসেবে ইতোমধ্যে স্টল বরাদ্দ, প্রধান ফটক, টিকিটিং বুথ নির্মাণসহ সব খাতের টেন্ডার বা ইজারা প্রক্রিয়া শেষ পর্যায়ে। চলতি সপ্তাহের মধ্যে সব স্টল বরাদ্দ শেষ হবে। আর ইজারা-সংক্রান্ত অন্য সব প্রক্রিয়াও চলতি সপ্তাহের মধ্যে সম্পন্ন হবে বলে আশা করছে ইপিবি।

দুই বছর ধরে রাজধানীর পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্রে (বিবিসিএফইসি) বাণিজ্য মেলা অনুষ্ঠিত হচ্ছে।আগামী বছর সেখানে তৃতীয়বারের মতো ২৮তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা অনুষ্ঠিত হবে। এর আগে রাজধানীর শেরেবাংলা নগরে বাণিজ্য মেলা অনুষ্ঠিত হতো। মূলত জনদুর্ভোগ এড়াতে বাণিজ্য মেলা মূল শহর থেকে পূর্বাচলে স্থানান্তরের পরিকল্পনা নেয় সরকার।

ইপিবি সূত্রে জানা যায়, বাণিজ্য মেলায় গত আসরে (২০২৩ সালে) দেশ-বিদেশের ৩৩১টি স্টল, প্যাভিলিয়ন ও মিনি প্যাভিলিয়ন ছিল। মেলায় সিঙ্গাপুর, হংকং, ইন্দোনেশিয়া, তুরস্ক, মালয়েশিয়া, ভারত, পাকিস্তান, দক্ষিণ কোরিয়াসহ ১০টি দেশের ব্যবসায়ীরা তাদের পণ্য প্রদর্শন ও বিক্রি করেন।

  • সর্বশেষ - মহানগর