, ১২ বৈশাখ ১৪৩১ অনলাইন সংস্করণ

কেন বন্ধ ছিল ফেসবুক, মেসেঞ্জার ও ইনস্টাগ্রাম?

  আন্তর্জাতিক ডেস্ক

  প্রকাশ : 

কেন বন্ধ ছিল ফেসবুক, মেসেঞ্জার ও ইনস্টাগ্রাম?

বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে হঠাৎ করেই সমস্যা দেখা দেয় মঙ্গলবার রাতে। সেই সঙ্গে মেটার মালিকানাধীন ইনস্টাগ্রাম ও বার্তা আদান-প্রদানের অ্যাপ মেসেঞ্জারেও সমস্যা দেখা দেয়। মঙ্গলবার রাত নয়টার পর থেকে বাংলাদেশসহ বিভিন্ন দেশ থেকে এসব মাধ্যম ব্যবহারে সমস্যা দেখা দেয়। এ সময় ফেসবুক, মেসেঞ্জার ও ইনস্টাগ্রামে যারা লগইন অবস্থায় ছিলেন, তারাও স্বয়ংক্রিয়ভাবে লগআউট হয়ে যান।

কী কারণে এই সমস্যা?

ফেসবুক, মেসেঞ্জার ও ইনস্টাগ্রামের মূল প্রতিষ্ঠান মেটার স্থানীয় জনসংযোগ প্রতিষ্ঠান ফোরথট পিআর সিঙ্গাপুর কার্যালয়ের বরাতে গণমাধ্যমকে জানিয়েছে, বিশ্বের বিভিন্ন দেশে হঠাৎই এ সমস্যা দেখা দেয়।

জানা গেছে, এর কিছুক্ষণ পর রাত সাড়ে ১০টার দিকে বাংলাদেশসহ বিভিন্ন দেশে ফেসবুক সচল হয়। রাত ১০টা ৫০ মিনিটে চালু হয় মেসেঞ্জার। রাত ১১টা থেকে ইনস্টাগ্রামও সচল হয়।

ফেসবুক বন্ধ হওয়ার কারণ জানিয়েছে পেরেন্ট কোম্পানি মেটা। প্রতিষ্ঠানটির প্রধান যোগাযোগ কর্মকর্তা অ্যান্ডি স্টোন মাইক্রো ব্লগিং সাইট এক্সে বলেছেন, “একটি কারিগরি ত্রুটির কারণে আমাদের কিছু সেবা ব্যবহারে সমস্যা দেখা দিয়েছিল। আমরা যতটা দ্রুত সম্ভব এ সমস্যার সমাধান করেছি। যারা এ সমস্যার মুখোমুখি হয়েছিলেন তাদের সবার কাছে ক্ষমা চাচ্ছি।” তবে ঠিক কি ধরনের কারিগরি ত্রুটির কারণে এত বড় সমস্যা দেখা দিয়েছিল, সে বিষয়টি স্পষ্ট করেননি মেটার এই কর্মকর্তা।

ওয়েবসাইটের কার্যক্রম পর্যবেক্ষণকারী ওয়েবসাইট ডাউনডিটেক্টরের তথ্যমতে, বাংলাদেশ সময় মঙ্গলবার রাতে সমস্যা শুরুর পর থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত ৫ লাখ ৮৩ হাজারের বেশি ব্যবহারকারী ফেসবুক লগআউট হয়ে যাওয়াসহ নানা সমস্যার মুখে পড়েন। ইনস্টাগ্রাম নিয়ে একই সমস্যায় পড়েন ৮৪ হাজারের বেশি ব্যবহারকারী।

  • সর্বশেষ - ফিচার