, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১ অনলাইন সংস্করণ

মহাকাশ থেকে সূর্যগ্রহণ দেখতে কেমন?

  আন্তর্জাতিক ডেস্ক

  প্রকাশ : 

মহাকাশ থেকে সূর্যগ্রহণ দেখতে কেমন?

আগামী ৮ এপ্রিল পূর্ণগ্রাস সূর্যগ্রহণ রয়েছে। উত্তর আমেরিকার বিস্তীর্ণ এলাকা থেকে দেখা যাবে এই সূর্যগ্রহণ। এটি বছরের প্রথম পূর্ণগ্রাস গ্রহণ। এই গ্রহণের বিশেষত্বও রয়েছে। গত ৫০ বছরের দীর্ঘতম পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হতে চলেছে ৮ তারিখ। চাঁদের ছায়ায় ওই দিন সূর্য টানা চার মিনিট ঢেকে থাকবে। ওই সময়ে সূর্যের গোল চাকতির মতো অংশ দেখা যাবে না। পৃথিবীর মানুষ দেখতে পাবেন কেবল বাইরের গোল আংটির মতো অংশ।

পৃথিবীর পাশাপাশি মহাকাশ থেকে গ্রহণের সূর্যের দিকে নজর রাখবে ভারতের মহাকাশযান আদিত্য-এল১। এই মুহূর্তে সৌরযানটি পৃথিবী এবং সূর্যের মাঝের ল্যাগারেঞ্জ পয়েন্ট বা এল১ পয়েন্টে রয়েছে। পৃথিবী থেকে যার দূরত্ব ১৫ লক্ষ কিলোমিটার। আদিত্য-এল১-এর মধ্যে ছয়টি যন্ত্র রয়েছে। তার মধ্যে দু’টি যন্ত্র সূর্যকে গ্রহণের সময়ে পর্যবেক্ষণে ব্যবহৃত হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট বিজ্ঞানীরা।

ঘুরতে ঘুরতে চাঁদ এবং পৃথিবী যখন সূর্যের সঙ্গে সমান্তরালে চলে আসে, তখন সূর্যগ্রহণ হয়। চাঁদের ছায়ায় ঢেকে যায় সূর্যের আলো। সামান্য কিছু ক্ষণের জন্যই এই পরিস্থিতি তৈরি হয়। তবে ৮ তারিখ টানা চার মিনিট সূর্য ঢাকা থাকবে বলে জানা গেছে। তাই ওই গ্রহণকে কেন্দ্র করে আলাদা কৌতূহল তৈরি হয়েছে।

  • সর্বশেষ - ফিচার