ময়মনসিংহ, , ১১ কার্তিক ১৪২৭ অনলাইন সংস্করণ

ট্রাম্পের জয় সর্বনাশ ডেকে আনবে বিশ্বের : ফিলিস্তিনি প্রধানমন্ত্রী

  আন্তর্জাতিক ডেস্ক

  প্রকাশ : 

ট্রাম্পের জয় সর্বনাশ ডেকে আনবে বিশ্বের : ফিলিস্তিনি প্রধানমন্ত্রী

যুক্তরাষ্ট্রের আসন্ন নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প নির্বাচিত হলে তা বিশ্বের পাশাপাশি ফিলিস্তিনিদের জন্য সর্বনাশা হবে বলে মন্তব্য করেছেন ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মোহাম্মদ শতায়েহ।


মঙ্গলবার ইউরোপীয় ইউনিয়নের পার্লামেন্টের সদস্যদের সঙ্গে বৈঠককালে মোহাম্মদ শতায়েহ বলেন, ট্রাম্প প্রশাসনের গত চার বছরে ফিলিস্তিনিদের ব্যাপক ক্ষতি হয়েছে।


ফিলিস্তিনি এই প্রধানমন্ত্রী বলেন, আমরা যদি প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে আরও চার বছর বসবাস করতে চাই, তাহলে সৃষ্টিকর্তা আমাদের সাহায্য করবেন। সৃষ্টিকর্তা আপনাদের (ফিলিস্তিনি জনগণকে) এবং পুরো বিশ্বকে সহায়তা করবেন।


মার্কিন ডেমোক্র্যাট দলীয় প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেনের দিকে ইঙ্গিত করে মোহাম্মদ শতায়েহ বলেন, যুক্তরাষ্ট্রে যদি কোনও পরিবর্তন ঘটে, তাহলে সেটিও সরাসরি ফিলিস্তিনি-ইসরায়েলি সম্পর্কের ক্ষেত্রে এর প্রতিফলন ঘটবে। এর প্রতিফলন ঘটবে ফিলিস্তিনি-আমেরিকান দ্বিপাক্ষিক সম্পর্কেও।


ঐতিহাসিকভাবেই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে প্রকাশ্য এবং সুস্পষ্ট অবস্থান নেয়া থেকে বিরত থাকেন ফিলিস্তিনিরা।


২০১৭ সালে পূর্ব জেরুজালেমকে ইসরায়েলি রাজধানী হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষণা দেয়ার পর থেকে ফিলিস্তিনের সঙ্গে দেশটির সম্পর্কের টানাপড়েন নতুন মাত্রা পায়। ফিলিস্তিনি নেতারা তাদের ভবিষ্যৎ সার্বভৌম ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী মনে করেন পূর্ব জেরুজালেমকে।


ডোনাল্ড ট্রাম্পের সেই ঘোষণার পর ফিলিস্তিনি নেতারা বলেন, ইসরায়েল-ফিলিস্তিন সঙ্কটে যুক্তরাষ্ট্র আর সৎ মধ্যস্থতাকারী হিসেবে গণ্য হতে পারে না।


পরে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে ইসরায়েলের সঙ্গে আলোচনায় পৌঁছাতে ফিলিস্তিন রাজি না হওয়ায় ওই সময় ওয়াশিংটনে ফিলিস্তিনিদের স্বাধীনতাকামী সংগঠন পিএলও'র অফিস বন্ধ করে দেয় ট্রাম্প প্রশাসন।


সূত্র: আলজাজিরা, মিডল ইস্ট আই।

  • সর্বশেষ - আন্তর্জাতিক