, ১৩ আষাঢ় ১৪২৯ অনলাইন সংস্করণ

জাহানারা ইমামের জন্ম ও প্রেমেন্দ্র মিত্রের প্রয়াণ

  ফিচার ডেস্ক

  প্রকাশ : 

জাহানারা ইমামের জন্ম ও প্রেমেন্দ্র মিত্রের প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

০৩ মে ২০২২, মঙ্গলবার। ২০ বৈশাখ ১৪২৯ বঙ্গাব্দ।

ঘটনা
১৪৯৪- কলম্বাস জ্যামাইকা আবিষ্কার করেন।
১৯৩৯- সুভাষচন্দ্র বসু কংগ্রেস ত্যাগ করে ফরওয়ার্ড ব্লক গঠন করেন।
১৯৭১- পিরোজপুর পতন হয় এবং পাক হানাদার বাহিনী ৬২ জনকে হত্যা করে।
১৯৭৩- বাঙালি স্থাপত্যবিদ এফ আর খানের ডিজাইনে নির্মিত তৎকালীন পৃথিবীর সর্বোচ্চ ভবন সিয়ার্স টাওয়ারের নির্মাণকাজ সম্পন্ন।
১৯৭৬- বাংলাদেশের সংবিধানের ৪৮ নম্বর অনুচ্ছেদ সংশোধন করা হয় এবং সংশোধনে বলা হয়, বাংলাদেশে ধর্ম ভিত্তিক দল গঠন করা যাবে।

জন্ম
১৪৬৯- ইতালীয় ইতিহাসবিদ এবং দার্শনিক নিক্কোলো মাকিয়াভেল্লি।
১৮৮৩- বাঙালি কথাসাহিত্যিক ও প্রাবন্ধিক নরেশচন্দ্র সেনগুপ্ত।

১৯২৯- শহীদজননী-খ্যাত বাংলাদেশি লেখিকা জাহানারা ইমাম। বর্তমান পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদে বড়ঞা থানার অন্তর্ভুক্ত সুন্দরপুর গ্রামে রক্ষণশীল বাঙালি মুসলমান পরিবারে জন্ম তার। একাত্তরে তার জ্যেষ্ঠ পুত্র শাফী ইমাম রুমী দেশের মুক্তিসংগ্রামে অংশগ্রহণ করেন এবং কয়েকটি সফল গেরিলা অপারেশনের পর পাকিস্তানি সেনাবাহিনীর হাতে গ্রেফতার হন। পরবর্তীতে নির্যাতনের ফলে মৃত্যুবরণ করেন। বিজয় লাভের পর রুমীর বন্ধুরা রুমীর মা জাহানারা ইমামকে সব মুক্তিযোদ্ধার মা হিসেবে বরণ করে নেন। রুমীর শহীদ হওয়ার সূত্রেই তিনি শহীদ জননীর মযার্দায় ভূষিত হন। তার বিখ্যাত গ্রন্থ একাত্তরের দিনগুলি।
১৯৩০- আর্জেন্টিনার কবি ও লেখক হুয়ান গেলমান।

মৃত্যু
১৪৮১- অটোমান সুলতান দ্বিতীয় মুহাম্মদ।
১৯৮১- ভারতীয় অভিনেত্রী নার্গিস দত্ত।

১৯৮৮- কল্লোল যুগের অন্যতম প্রধান সাহিত্য-ব্যক্তিত্ব প্রেমেন্দ্র মিত্র। ১৯০৪ সালের ৪ সেপ্টেম্বর ভারতের উত্তর প্রদেশ রাজ্যে তার পিতার কর্মস্থল বারাণসীতে জন্ম তার। কল্লোল যুগের একজন বহুমুখী প্রতিভার অধিকারী বাঙালি কবি, ছোটগল্পকার, ঔপন্যাসিক এবং চিত্রপরিচালক। বাংলা সাহিত্যে তার সৃষ্ট জনপ্রিয় চরিত্রগুলি হল ঘনাদা, পরাশর বর্মা, মেজকর্তা এবং মামাবাবু।
২০১১- মার্কিন অভিনেতা, টেলিভিশন পরিচালক, প্রযোজক ও নির্বাহী জ্যাকি কুপার।

  • সর্বশেষ - ফিচার