, ১ ভাদ্র ১৪২৯ অনলাইন সংস্করণ

বিশ্বের সবচেয়ে দামি ৫ কবুতর

  ফিচার ডেস্ক

  প্রকাশ : 

বিশ্বের সবচেয়ে দামি ৫ কবুতর

বর্তমানে পৃথিবীতে প্রায় ৭০০ প্রজাতির কবুতর আছে। আমাদের দেশে প্রায় ৩০ প্রজাতির কবুতর আছে। মানুষ সাধারণত দুটি উদ্দেশ্যে কবুতর পালন করে একটি হচ্ছে মাংস খাওয়ার জন্য, অন্যটি শখের বশে। এরমধ্যে মাংস উৎপাদনের জন্য হোয়াইট কিং, সিলভার কিং জাতের কবুতর কমবেশি সব দেশেই পালন হয়। কবুতর উড়ানোর জন্য গিরিবাজ ও রেসার অন্যতম।

তবে শুধু মাংস উৎপাদনই নয় বিশ্বের এমন কিছু কবুতর আছে যেগুলোর দাম লাখ থেকে কোটি টাকা পর্যন্ত। বিশ্বের অন্যান্য দেশের মতো আমাদের দেশেও বাড়ছে শখের কবুতর পালন। কবুতর পোষা কেবল শখই নয়, অনেকের কাছে নেশার মতো। এই শখ পূরণ করতে এক জোড়া কবুতরের পেছনেই লাখ লাখ টাকা খরচ করছেন অনেকে।

এসব শখের কবুতরের কোনোটি দেখতে সুন্দর, কোনোটি অনেক উঁচুতে উড়তে পারে আবার কোনোটি রেসিং করে শত শত কিলোমিটার পথ। আর এই কবুতরেরই কোনো কোনোটির দাম কয়েক লাখ টাকা পর্যন্ত হাঁকা হচ্ছে, কেনা-বেচাও হচ্ছে বিস্তর। দেশে বিভিন্ন স্থানে রয়েছে কবুতরের হাট।

ন্যাশনাল পিজিয়ন অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের তথ্য বলছে, দেশের বাজারে বেশ কিছু ভালো জাতের কবুতরের এমনিতেই বেশ চাহিদা রয়েছে। এর মধ্যে সবচেয়ে জনপ্রিয় হলো গিরিবাজ কবুতর। আকাশে ডিগবাজি খাওয়া কিংবা সোজা অনেক দূর আকাশে ওঠার জন্য এটি পরিচিত।

এর বাইরে ম্যাগপাই, বুডারবল, সিলভার সিরাজী, লাল সিরাজী জাতের কবুতরও শৌখিন পালকদের কাছে বেশ জনপ্রিয়। এসব কবুতর দুই থেকে দশ হাজার টাকার মধ্যে পাওয়া যায়। এবার চলুন জেনে নেওয়া যাক বিশ্বের কয়েকটি দামি কবুতরের নাম-

বিশ্বের সবচেয়ে দামি ৫ কবুতর

ভিক্টোরিয়া ক্রাউন
আকারে প্রায় ময়ূরের মতো লম্বা এ কবুতর এখন বাংলাদেশে কয়েকজন খামারি লালন-পালন করছেন। এগুলোর এক জোড়ার দাম সাড়ে আট লাখ টাকা। এ কবুতরটির উৎসস্থল মূলত অস্ট্রেলিয়া। এক বছরে চারবার একটি করে ডিম দেয় এ কবুতর।

বিশ্বের সবচেয়ে দামি ৫ কবুতর

মুন্ডিয়ান
দেখতে দারুণ সুন্দর ফরাসি জাতের এ কবুতরটি পাওয়া যায় পশ্চিম আফ্রিকা আর ফ্রান্সে। মুন্ডিয়ান কবুতরের দাম নির্ভর করে এর রংয়ের ওপর। ভালো জাতের মুন্ডিয়ানের দাম পড়ে তিন হাজার মার্কিন ডলারের মতো। এক একটি কবুতর এক কেজির মতো হয়। বাচ্চা হওয়ার পর দেড় মাসের মধ্যেই আবার ডিম পাড়ার উপযুক্ত হয়।

বিশ্বের সবচেয়ে দামি ৫ কবুতর

নিকোবার
খুবই বিরল এ কবুতরটির আদি বাড়ি আন্দামান-নিকোবর দ্বীপ। ভালো জাতের এই কবুতরের জোড়া প্রায় সাড়ে তিন লাখ টাকার মতো। আরব দেশগুলোতে এটা এখন ব্যাপকভাবে ব্রিড করা হচ্ছে।

জ্যাকবিন
বিশ্বের পুরনো প্রজাতির কবুতরগুলোর মধ্যে জ্যাকবিন একটি। দৃষ্টিনন্দন এই কবুতরটি সাধারণ কবুতরের মতোই, কিন্তু মাথায় হুড আছে বলে খুব সুন্দর দেখায়। চোখমুখ ঢেকে থাকে। এরা উড়তে পছন্দ করে না। মান ভেদে এই প্রজাতির কবুতরের দাম হয় ১০ হাজার থেকে এক লাখ টাকা পর্যন্ত।

বিশ্বের সবচেয়ে দামি ৫ কবুতর

ফেন্টেল
সাধারণ কবুতরের মতো হলেও এর বৈশিষ্ট্য হলো এটি ময়ূরের মতো পেখম মেলে থাকে। জোড়া প্রতি দাম হতে পারে দশ হাজার থেকে দুই লাখ টাকা পর্যন্ত।

সূত্র: বিবিসি

  • সর্বশেষ - ফিচার